সিলেটের আকাশে সোনার রোদ, কমছে পানি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিলেটের আকাশে সোনার রোদ, কমছে পানি

ভয়াবহ বন্যাকবলীত সিলেটের আকাশে শনিবার (২ জুলাই) সকাল থেকে উত্তাপ সূর্যের আলোয় রোদের ঝন ঝনানী ও গরম দেখা গেছে। সকাল থেকে বিকেল পর্যন্ত সূর্যের উত্তাপে নদ-নদীর পানি কমতে শুরু করেছে।  

পানি উন্নয়ন বোর্ড থেকে প্রাপ্ত তথ্য মতে, শুক্রবার (১লা জুলাই) সন্ধ্যা ৬ টা থেকে শনিবার (২ জুলাই) সকাল ৯ টা পর্যন্ত সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে ১১ সেন্টিমিটার, কানাইঘাট পয়েন্টে ১০ সেন্টিমিটার কমেছে। কুশিয়ারা নদীর পানি অমলসীদ পয়েন্টে ১৬ সেন্টিমিটির, শেওলায় ৫ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জে ২  সেন্টিমিটার কমেছে। কমেছে, লোভা, সারি এবং ধলাই নদীর পানিও।

সকাল থেকে রোদ্রে তাপমাত্রা দেখে সিলেট নগরী সহ আশ-পাশ এলাকায় পরিচ্ছন্নতার কাজ করতে দেখা যায় অনেককে। সিলেট নগরীর বাস বাড়ি থেকে পানি নামার পর এখন ঘরের ভেতরসহ আশপাশে তীব্র দুর্গন্ধ ছড়াচ্ছে। দুর্গন্ধের কারণে ঘরেও থাকা যাচ্ছে না। দোকান থেকে পানি নামলেও এখনও সড়ক তলিয়ে আছে জানিয়েছেন দক্ষিণ সুরমার বঙ্গবীর রোডের অনেক ব্যবসায়ী।  

সিলেট সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জনবাণীকে জানান, ‍“সিটি করপোরেশন ছাড়াও, খালের ময়লা-আবর্জনা পরিচ্ছন্ন করা হচ্ছে। যে দিকে খবর পাওয়া যাচ্ছে, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা দল সে দিকে গিয়ে অভিযান চালাচ্ছে। পুরো নগরী ব্লিচিং পাউডার দিয়ে পরিষ্কার করা হবে।”

পানি ধীরে কমছে জানিয়ে পানি উন্নয়ন  বোর্ডের (পাউবো) সিলেটের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমেদ জনবাণীকে বলেন, “পানি নামার গতি খুবই ধীর। তবে আগামী কয়েক দিন বন্যা পরিস্থিতি আর অবনতি হওয়ার শঙ্কা নেই।”

এসএ/