সিমকার্ড নিয়ে শ্রমিকদের ৩১ লাখ টাকা আত্মসাত চেয়ারম্যান-মেম্বারের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সিমকার্ড নিয়ে শ্রমিকদের ৩১ লাখ টাকা আত্মসাত চেয়ারম্যান-মেম্বারের

ময়মনসিংহে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) ১ম ও ২য় পর্যায়ের প্রকল্প বাস্তবায়নের দুর্নীতি ও অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ময়মনসিংহের সদর উপজেলার ১১নং ঘাগড়া ইউনিয়নে সরেজমিনে প্রকল্পের কাজ দেখতে গেলে স্থানীয়রা এ বিষয়ে অভিযোগ করেন।

জানা গেছে, ২০২১-২০২২ অর্থবছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) ১ম ও ২য় পর্যায় প্রকল্পে ব্যাপক অনিয়ম ও দূর্নীতি হয়েছে। ৩০ লক্ষ ৮৮ হাজার টাকার ৩টি প্রকল্পে ১৯৩ জন অতি দরিদ্র শ্রমিক দিয়ে কাজ সম্পন্নের কথা থাকলেও মাত্র ৩০ থেকে ৩৫ জন শ্রমিক দিয়ে কাজ করানো হয়েছে। সে কারণে এসব প্রকল্প গুলোর কাজ যথাযথ ভাবে বাস্তবায়ন হয়নি। যে কাজ হয়েছে তাতে সর্বোচ্চ ৫০ থেকে ৬০ হাজার টাকা ব্যয় হতে পারে বলে মন্তব্য করেন স্থানীয়রা। 

এদিকে প্রকল্পে নিয়োজিত শ্রমিকদের টাকা আত্মসাতের অভিযোগ সহ তাদের সিমকার্ড জব্দ করে নিয়েছেন সংশ্লিষ্ট চেয়ারম্যান মেম্বাররা এমন অভিযোগ শ্রমিকদের। অনেক শ্রমিক ১ম পর্যায়ের পুরো টাকা পায়নি এখনো। কারণ টাকা আত্মসাতের কৌশল হিসেবে তাদের সিমকার্ড হাতিয়ে নিয়েছেন প্রকল্পে নিয়োজিত চেয়ারম্যান মেম্বাররা।

স্থানীয় সূত্রে জানা গেছে, প্রকল্পের ২য় পর্যায়েও ব্যাপক অনিয়ম রয়েছে। ৩টি প্রকল্পের মধ্যে শুধুমাত্র তালতলা শনির বাড়ির হাট নামক স্থানে নামমাত্র কাজ করে হাতিয়ে নেয়া হয়েছে লক্ষাধিক টাকা। একদিকে যেমন শ্রমিকরা তাদের টাকা পাচ্ছে না অন্যদিকে প্রকল্প গুলোও সঠিকভাবে বাস্তবায়ন হচ্ছে না,তাহলে এ প্রকল্প গুলোর টাকা যাচ্ছে কার পকেটে? এমন প্রশ্ন জনমনে। 

এ বিষয়ে ঘাগড়া ইউনিয়ন চেয়ারম্যান সাইদুর রহমান শ্রমিকদের সিমকার্ড জব্দের বিষয়টি স্বীকার করলেও প্রকল্পে অনিয়মের বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি। 

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনিরুল হক ফারুক রেজার কাছে জানতে চাইলে তিনি জনবাণীকে বলেন, “এখন আমার মনে নেই কোন ইউনিয়নে কয়দিনের বিল দেয়া হয়েছে।” 

তবে স্হানীয় সচেতন মহল মনে করেন বিষয় টি নিরপেক্ষ তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্হা নেয়া হোক।

এসএ/