ধীর গতিতে কমছে বন্যার পানি, মৌলভীবাজারে জনদুর্ভোগ চরমে


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ধীর গতিতে কমছে বন্যার পানি, মৌলভীবাজারে জনদুর্ভোগ চরমে

মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলায় বন্যার পানি ধীরগতিতে কমছে। দীর্ঘস্থায়ী বন্যায় এখনও ভোগান্তিতে রয়েছেন দুর্গত এলাকার মানুষ। তলিয়ে রয়েছে কুলাউড়া, জুড়ী, বড়লেখা ও রাজনগর উপজেলার বাড়িঘর। দুই সপ্তাহের অধিক সময় থেকে মানুষ অবস্থান করছেন আশ্রয় কেন্দ্র ও উঁচু স্থানে।

এদিকে কুলাউড়া, জুড়ী ও বড়লেখা আঞ্চলিক মহাসড়ক এখনও বন্যার পানির নিচে তলিয়ে রয়েছে। বাস ট্রাক চলাচল করলেও ছোট যানবাহন এখনো বন্ধ রয়েছে।

বন্যা দুর্গত এলাকায় সরকারি ভাবে ত্রাণ বিতরণের পাশাপাশি বেসরকারি ভাবে বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠান ত্রাণ বিতরণ করছে।

বন্যা পরিস্থিতি দীর্ঘ স্থায়ী রুপ নিয়েছে। এখন তলিয়ে আছে কুলাউড়া, জুড়ি ও বড়লেখা উপজেলার সহস্রাধিক বাড়িঘর। মানুষ অনেক দিন ধরে অবস্থান করছেন আশ্রয় কেন্দ্রে।

এদিকে ঢাকা বড়লেখা সড়ক এখনও রয়েছে পানির নিচে। বাসট্রাক আস্তে আস্তে চললেও ছোট যানবাহন এখনো বন্ধ রয়েছে। এই দূর্ভোগের মধ্যেই বানবাসীকে উদযাপন করতে হবে ঈদ।

এদেকে এই বানবাসী মানুষের জন্য কুলাউড়ার কাদিপুর ইউনিয়নে ঢাকা সরকারী তিতুমীর কলেজ এর ৯৩ এইচ এস সি ব্যাচ নতুন কাপড়, নগদ অর্থ ও ঈদে প্রয়োজনীয় ৯ প্রকারের খাদ্য সামগ্রী বিতরণ করেন। 

একই সাথে ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম ও উত্তরা ৪ নং সেক্টরের কল্যাণ সমিতি এবং বড়লেখা ইউএনও খন্দকার মুদাচ্ছির বিন আলীর উদ্যোগে বড়লেখায় প্রত্যন্ত এলাকায় আরো সহস্রাধিক মানুষকে ঈদ সামগ্রী ও ত্রাণ সহায়াতা দেয়া হয়।

এসএ/