ঈদে রোহিঙ্গাদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষে ২৬২ গরু


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঈদে রোহিঙ্গাদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষে ২৬২ গরু

নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে আনন্দ-উৎসবে ঈদুল আজহা উদযাপন করেছে রোহিঙ্গারা। ঈদের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ২৬২টি গরু কোরবানি করে সেগুলোর গোশত বিতরণ করা হয় রোহিঙ্গাদের ‍মাঝে।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ইমদাদুল হক।

তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে ভাসানচরে রোহিঙ্গাদের ঈদুল আজহা পালিত হয়েছে। সকাল ৭টায় ঈদের প্রথম জামাত ও সকাল ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। রোহিঙ্গা ইমামের নেতৃত্বে ১৮টি স্থানে ঈদের নামাজ পড়েন রোহিঙ্গারা।

তিনি আরও বলেন, ঈদের নতুন পোশাক পরে রোহিঙ্গা ছেলে-মেয়েরা বিভিন্ন স্থানে ঘুরতে এসেছে। এখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ২৬২টি গরু কোরবানি করে গোশত বিতরণ করা হয়েছে। গরুর গোশত পেয়ে রোহিঙ্গা ছেলে-মেয়েদের আনন্দ করতে দেখা গেছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের ফলে প্রায় সাড়ে ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আরও কয়েক লাখ রোহিঙ্গা এসে কক্সবাজারের পাহাড়ি এলাকায় আশ্রয় নেয়। এমন পরিস্থিতিতে রোহিঙ্গাদের চাপ সামলাতে সরকার এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসমানচরে স্থানান্তরের উদ্যোগ নেয়।

এই প্রক্রিয়ার অংশ হিসেবে ত্রয়োদশ ধাপে কক্সবাজার থেকে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে পৌঁছেছে ২৯ হাজার ১১৬ জন রোহিঙ্গা। এ ছাড়া গত বছর মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

ওআ/