ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে ব্যতিক্রমী পাতিল বাইচ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঈদের আনন্দ বাড়িয়ে তুলতে ব্যতিক্রমী পাতিল বাইচ

গ্রাম বাংলায় বহু খেলার প্রচলন থাকলেও নেই ভিন্ন রকমের এই পাতিল বাইচ খেলা । এ যেন ভিন্ন মাত্রা যোগ করেছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের মানুষের মাঝে। বিলের বুকে ভাসছে বড় বড় পাতিল, চারদিকে হাজার-হাজার নারী-পুরুষ আর শিশু-বৃদ্ধাদের মিলন মেলা। সারি-সারি পাতিল। দেখে মনে হবে যেনো কোনো আয়োজন হচ্ছে। আসলে কোনো খাবার-দাবারের আয়োজন নয়। আয়োজন করা হয়েছে অভিনব পাতিল বাইচের।

মঙ্গলবার (১২ জুলাই) রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডের দেলপাড়া গ্রামের যুবকদের আয়োজনে দেলপাড়া কলিমদ্দিন হাজীর বিলে অভিনব পাতিল বাইচের আয়োজন করা হয়। আবহমান গ্রামবাংলার ব্যতিক্রমী পাতিল বাইচ উপভোগ করতে দেলপাড়া বিলের পাড়ে জড়ো হয় হাজারো মানুষ। 

এতে পাঁচটি গ্রুপে ৩০ জন অংশগ্রহণ করেন। পরে এদের মধ্য থেকে তিনজনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের মধ্যে পুরস্কার হিসেবেও পাতিল দেওয়া হয়।

এ সময় দর্শনার্থীরা বলেন, ‍“আমার বয়সে নৌকা বাইচ দেখেছি। কিন্তু পাতিল বাইচ খেলা দেখিনি কোথাও।’অনেক আনন্দ পেয়েছি’ আমরা চাই এখন থেকে প্রতিবছর এই খেলা দেখতে।”

আয়োজক আমজাদ হোসেন বলেন, “আমরা কয়েকজন তরুণ মিলে চিন্তা করলাম সারাদেশে শুধু নৌকা বাইচ হয়। তাই ব্যতিক্রম কিছু করার ইচ্ছা থেকেই এ উদ্যোগ নিয়েছি।”

খেলায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় প্রথম পুরস্কার হিসেবে ১৯ ইঞ্চি এলিডি টিভি, দ্বিতীয় পুরস্কার একটি বড় আকারের পাতিল ও তৃতীয় পুরস্কার ছোট আকারের পাতিল এ সময় উপস্থিত ছিলেন, ৫নং ওয়ার্ডের মেম্বার মাসুম আহম্মেদ, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম, সাংবাদিক রাসেল আহমেদ, টিভি রিপোর্টার শহীদুল্লাহ গাজী, সাংবাদিক মোঃ সাজেদুর রহমান, খোরশেদ আলম, মাসুদ রানা, কামাল আহম্মেদ রঞ্জু, তারা মিয়া, সাদেক আহমেদ,নাজীর আহম্মেদ, সালেহ আহম্মেদ, মঙ্গল সরকার, নুরা মিয়া, ইউনুস খন্দকার, দেলোয়ার হোসেন প্রমুখ।

এসএ/