ভোলায় ভেসে আসা ভুতুড়ে জাহাজ ঘিরে চাঞ্চল্য


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভোলায় ভেসে আসা ভুতুড়ে জাহাজ ঘিরে চাঞ্চল্য

ভোলার মনপুরা উপজেলার দক্ষিণ আইচা থানার বিচ্ছিন্ন দ্বীপ ঢালচরের কাছে ভেসে এসেছে নাবিকবিহীন আল কুবতান নামের একটি বিদেশি বিশাল জাহাজ। পাথর বোঝাই জাহাজ ঘিরে স্থানীয়দের মধ্যে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সকালে উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ চরনিজামের পূর্ব পাশে নৌযানটি প্রথম দেখা গেলেও এখনও হেফাজতে নেয়নি প্রশাসন। এ সুযোগে নৌযানটিতে ট্রলার ঠেকিয়ে মালামাল লুটের অভিযোগ উঠেছে।

জাহাজটিতে ভেকু মেশিন, একটি পাথর ভাঙার মেশিন, পাথরসহ অন্যান্য প্রয়োজনীয় মালামাল আছে। স্থানীয়দের ধারণা জাহাজটিতে প্রায় ৩০ লাখ টাকার মালামাল রয়েছে। জাহাজটি ভাসমান অবস্থায় এবং লোকহীন দেখে লোকজন স্থানীয় চেয়ারম্যান ও উপজেলা প্রশাসনকে জানায়।

ঢালচর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম হাওলাদার জনবাণীকে বলেন, “জাহাজটি চরনিজামের পূর্ব পাশে ভাসমান অবস্থা দেখতে পেয়ে  স্থানীয়রা আমাকে জানায়। বৈরী আবহাওয়ার কারণে ঘটনাস্থলে যাওয়া সম্ভব হয়নিতবে জাহাজটিকে হেফাজতে আনার চেষ্টা চালাচ্ছি।”

মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দায়িত্বে থাকা চরফ্যাসনের ইউএনও আল নোমান জানান, “আল কুবতান নামের একটি আরব আমিরাতের বিদেশি জাহাজ চরনিজামে ভেসে এসেছে শুনছি। দুর্গম এলাকা ও সমুদ্র উত্তাল থাকায় নৌযানটি হেফাজত নিতে দেরি হচ্ছে।  চরমানিকা কোস্ট গার্ডসহ স্থানীয় থানা পুলিশকে বলা হয়েছে। রাতে মনপুরা থানা পুলিশের হেফাজতে পাহারার ব্যবস্থা করা হবে।”

তিনি আরো জানান, “বৃহস্পতিবার রাতেই নৌবাহিনী, কোস্ট গার্ড ও নৌ-পুলিশকে এ ব্যাপারে অবগত করা হয়েছে। দ্রুত হেফাজতে নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে ব্যবস্থা নেওয়া হবে।”

মনপুরার কোস্ট গার্ডের কন্টিজেন্ট কমান্ডার মো. আসলামুল হক জানান, আজ শুক্রবার (১৫ জুলাই) সকালে আল কুবতানের তদারকি করতে চরমানিকা কোস্ট গার্ডের একটি টিম ঘটনাস্থলে রওয়ানা হয়েছে। তবে নেটওর্য়াক সমস্যায় চরমানিকা কোস্ট গার্ডের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।”

চরনিজামের স্থানীয় বাসিন্দা সামসুদ্দিন সাগর বৃহস্পতিবার প্রথমে নৌযানটি দেখতে পান। তিনিসহ স্থানীয় কয়েকজন যুবক কৌতুহল নিয়ে ট্রলারে করে নৌযানটিতে যান। তারা নৌযানটিতে বিপুল বোল্ডার পাথর ও দুটি ভেকু দেখতে পান। তখনই বিষয়টি ৩ নম্বর উত্তর সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন এবং উপজেলা প্রশাসনকে অবহিত করেন তারা।

চরনিজামের একাধিক বাসিন্দা জানিয়েছেন, শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত প্রশাসনের কোনো পর্যায়ের লোকজন নৌযানটির নিয়ন্ত্রণ নেননি।

কোস্ট গার্ড দক্ষিণ জোন ভোলার মিডিয়া কর্মকর্তা ল্যাফটেন্যান্ট সাফিউল কিনজল জনবাণীকে বলেন, “ধারণা করা হচ্ছে, এটি একটি বার্জ। এটিতে কোনো ইঞ্জিন নেই, তাই নাবিকও নেই। এই বার্জের উপর মালামাল নিয়ে অন্য জাহাজ দিয়ে টেনে আনা হয়। ধারণা করা হচ্ছে অন্য জাহাজ দিয়ে টেনে নেওয়ার সময় এর চেইন বা টানা ছিঁড়ে গেছে। তাই ভাসতে ভাসতে এখানে চলে এসেছে।”

কোস্ট গার্ডের এই কর্মকর্তা আরও জানান, “বৈরি আবহাওয়ার কারণে শুক্রবার দুপুর পর্যন্ত কোস্ট গার্ড সেখানে পৌঁছাতে পারেনি। পুরো বিষয়টি কোস্ট গার্ড সদর দপ্তরের মাধ্যমে মন্ত্রণালয়কে অবহিত করা হচ্ছে।”

এসএ/