ভোজ্যতেলের বাজারে সুবাতাস আসছে


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৭ অপরাহ্ন, ২রা মার্চ ২০২৪


ভোজ্যতেলের বাজারে সুবাতাস আসছে
ফাইল ছবি

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, খুচরা বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৩ টাকায় বিক্রি হবে। রবিবার (৩ মার্চ) থেকে এ মূল্য কার্যকর হবে। আমাদের টার্গেট শুধু রমজান মাস নয়, রমজান মাসের পরও নিত্যপণ্যের বাজার স্বাভাবিকই থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ কোনো ব্যবসায়ী বা গোষ্ঠীর হাতে সাধারণ মানুষ জিম্মি থাকবে না।


শনিবার (২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে ‘অ্যাসোসিয়েশন অব গ্রাসরুট উইম্যান অন্ট্রাপ্রেনারস বাংলাদেশ’ আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্য প্রতিমন্ত্রী।


আহসানুল ইসলাম টিটু বলেন, শুক্রবার (১ মার্চ) থেকে ভোজ্যতেলের মনিটরিং শুরু করা হয়েছে। সকল মিল গেটে টিমগুলো মনিটরিং-এ আছে। ট্যারিফ কমানোর পরে কত মাল তারা ইমপোর্ট করেছে এবং তাদেরকে বাফারস্টোক তৈরির জন্য যে সময় দেওয়া হয়েছে সেটা কতটা কাজে লাগিয়েছে সে বিষয়ে ইতোমধ্যে তাদেরকে চিঠি দেওয়া হয়েছে। আমি মনে করি রবিবার থেকে খুচরা পর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৩ টাকায় বিক্রি হবে। এবং প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১৪৯ টাকায়।


আরও পড়ুন: এ সপ্তাহে ভারত থেকে পেঁয়াজ আসা শুরু হবে: বাণিজ্য প্রতিমন্ত্রী


তিনি বলেন, রমজান ও রমজান মাসের বাইরেও নিত্যপণ্যের বাজার সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকবে।


ভারতের বাণিজ্যমন্ত্রী ইতোমধ্যে আমাদের পেঁয়াজ ছাড় করণের আশ্বাস দিয়েছেন দাবি করে আহসানুল ইসলাম টিটু বলেন, একইসাথে তিনি সেখানে বসেই পেঁয়াজ ছাড়ের নির্দেশ দিয়েছেন, আমরা শুক্রবার সেই চিঠি পেয়েছি। ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ এ সপ্তাহের মধ্যেই আসা শুরু হবে।


রোজার সময় যেন ক্রেতাদের বেশি দামে পণ্য কিনতে না হয় সেই কাজই করছেন জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, তেলে ভ্যাট-ট্যাক্স কমানোর জন্য ইতোমধ্যে চিঠি দিয়েছি যার প্রভাব রমজানে পড়বে। বাজারে খেজুর প্রায় ১০ প্রকার রয়েছে। নরমাল খেজুর রয়েছে ব্যবসায়ীদের একমাস সময় দিয়েছি দাম কমানোর জন্য। বস্তায় আসা জায়েদি খেজুর রবিবার মূল্য নির্ধারণ করে দেওয়া হবে। আশা করছি এরপরই দাম কমে আসবে অর্থাৎ এ সপ্তাহ থেকেই সর্বোচ্চ খুচরা ও পাইকারি মূল্য নির্ধারণ করে দেওয়া হবে, এতে দাম অনেকটা কমে আসবে বলে জানান তিনি।


আরও পড়ুন: সশস্ত্র বাহিনী যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবেলায় সক্ষম হোক: প্রধানমন্ত্রী


আমরা ব্যবসায়ীদের সব সমস্যা নিরসন করে দেব কিন্তু কোনো ধরনের অজুহাত শুনব না সাফ জানিয়ে দিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, নির্দিষ্ঠ কারণ ছাড়া রমজানে নিত্যপ্রয়োজনীয় কোনো পণ্য দেরিতে ছাড়ার সুযোগ নেই।


এবারও টিসিবির এক কোটি ক্রেতা তেল-চিনিসহ কয়েকটি নিত্যপণ্য ভর্তুকি মূল্যেই পাবেন।


এমএল/