কালিয়াকৈরে ১৯ কয়লার ভাটা গুঁড়িয়ে দিলেন ভ্রাম্যমান আদালত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কালিয়াকৈরে ১৯ কয়লার ভাটা গুঁড়িয়ে দিলেন ভ্রাম্যমান আদালত

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় দিনব্যাপি অভিযান চালিয়ে ১৯টি কয়লার ভাটা গুঁড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমান আদালত। সংরক্ষিত সরকারি বনের পাশে অবৈধ ভাবে গড়ে উঠা কয়লার ভাটায় কাঠ পুড়িয়ে পরিবেশ দুষণের অভিযোগে রবিবার দুপুরে ভ্রাম্যমান আদালতের এ অভিযান পরিচালনা করা হয়। এছাড়াও মালিকবিহীন অবস্থায় একটি স’মিলের যন্ত্রাংশ খুলে ফেলা হয়।

ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, উপজেলার কােটবাড়ী, ভাল্লুকবের, রশিদপুর ও বাংলাবাজার এলাকায় দীর্ঘদিন যাবত অবৈধ ভাবে ওই এলাকার কয়কজন ব্যক্তি মিলে স্থানীয় বােয়ালী বিটের আওতায় সংরক্ষিত সরকারি বনের পাশে অবৈধভাবে কয়লার ভাটা তৈরি করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে আসছিল। ওই সব কয়লার ভাটায় কাঠ পুড়িয় কয়লা তরির কারন কয়লার ভাটার কালা ধায়ায়ে এলাকার পরিবেশ মারাত্নক ভাবে ক্ষতিগ্রস্থ হয়ে আসছিল। এমন অভিযাগের ভিত্তিতে ওই এলাকায় গত শনিবার ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করেন কালিয়াকৈর উপজেলা প্রশাসন। 

এসময় বাংলাবাজার এলাকায় মালিকবিহীন অবস্থায় একটি স’মিলের যন্ত্রাংশ খুলে ফেলা হয়। দিনব্যাপি ভ্রাম্যমান আদালতের এ অভিযানে নেতৃত্ব দেন কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নিবাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ। ভ্রাম্যমান আদালত পরিচালনার সময় উপস্থিত ছিলেন, কালিয়াকৈর চদ্রা রেঞ্জের চদ্রা বিট অফিসার শরিফ খান চধূরীসহ উপজেলা প্রশাসন ও বনবিভাগের কর্মকর্তারা।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নিবাহী ম্যাজিস্ট্রেট তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ জানান, ‍“বনবিভাগের জমির পাশে অবৈধ ভাবে কয়লার ভাটা তৈরি করে কাঠ পুড়িয়ে আসছিল এমন অভিযাগ পেয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যম ওই সব অবৈধ কয়লার ভাটা গুলাে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। তবে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।”

এসএ/