জীবননগরে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জীবননগরে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন

চুয়াডাঙ্গার দামুড়হুদার ইব্রাহিমপুরের মেহেরুন্নেসা পার্কে মিনি পতিতালয় বানিয়ে দেহ ব্যবসার বিরুদ্ধে পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে জীবননগর সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জামাল হোসেন খোকনসহ ৫ জন সংবাদিকের বিরুদ্ধে ১০০-কোটি টাকার মানহানির লিগ্যাল নোটিশ প্রদান ও দামড়ুহুদা উপজেলা কৃষি কর্মকরতা মনিরুজ্জামান কর্তৃক সাংবাদিক লাঞ্চিত করার প্রতিবাদ ও বিচারের দাবিতে জীবননগরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০ টার সময় জীবননগর বাসস্ট্যান্ডে জীবননগর সাংবাদিক সমিতি এই মানববন্ধনের আয়োজন করে। 

দৈনিক সকালের সময় জীবননগর উপজেলা প্রতিনিধি মুকুলের উপস্থাপনায় জীবননগর সাংবাদিক সমিতির সভাপতি জাহিদ বাবুর সভাপতিত্বে মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, জীবননগর প্রেসক্লাবের সভাপতি এম.আর বাবু, জীবননগর সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জামাল হোসেন খোকন, জীবননগর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আতিয়ার রহমান, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুর নবী, দর্শনা প্রেসক্লাবের সভাপতি আউয়াল হোসেন, কার্পাসডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আতিয়ার রহমান, দর্শনা সাংবাদিক সমিতির সভাপতি মনিরুজ্জামান ধীরু, দৈনিক এই আমার দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার এইচএম হাকিম ও দৈনিক জনবাণীর স্টাফ রিপোর্টার মাসুরা টুনি।  

এ সময় বক্তারা বলেন, ‍“চুয়াডাঙ্গা জেলার সাংবাদিকদের উপর একের পর এক হামলা ও মামলা দিয়ে যেভাবে হেনস্থা করা হচ্ছে সেটি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। আমরা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে আল্টিমেটাম দিচ্ছি সাংবাদিক শামীম রেজার ওপর হামলাকারী দামুড়হুদা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামানকে গ্রেফতার করতে হবে সেই সাথে আইনের আওতায়ে এনে সর্বোচ্চ শাস্তি প্রদানের নিশ্চয়তা দিতে হবে। এছাড়াও ইব্রাহিমপুরের মেহেরুন্নেসা পার্কের বিরুদ্ধে খবর প্রকাশে জীবননগর সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জামাল হোসেন খোকনসহ পাঁচজন সাংবাদিকদের নামে যে ১০০ কোটি টাকার মিথ্যা মানহানির লিগাল নোটিশ পাঠানো হয়েছে তা যেন প্রত্যাহার করতে হবে। অন্যথায় চুয়াডাঙ্গা জেলার সকল সাংবাদিকবৃন্দ আরও কঠোর কর্মসূচি হাতে নিতে বাধ্য হবে।”

মানববন্ধনে বক্তরা আরো বলেন, সারাদেশে সাংবাদিক হত্যা, গুম ও লাঞ্চিত হচ্ছে। কিন্তু কেন এর বিচার হচ্ছে না? এসব ঘটনার সঙ্গে জড়িত সকল আসামিদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান সাংবাদিক নেতারা।

এছাড়াও দামুড়হুদা উপজেলা কৃষি অধিদপ্তর থেকে ২০২১-২০২২ অর্থ বছরে রাজস্ব প্রকল্পের রবি মৌসুমের পেঁয়াজের ফলোআপ বীজ ২৫০-৩০০ জনকে দেওয়ার কথা ছিলো। কিন্তু তা কত জনকে দেওয়া হয়েছে বিষয়টি জানার জন্য দৈনিক সকালের সময় পত্রিকার জেলা প্রতিনিধি শামীম রেজা গত রবিবার দুপুরে দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামানের অফিসে যায়। অফিসে যাওয়ার পর কৃষি কর্মকর্তার নিকট উক্ত বিষয়ে তথ্য চাইলে তিনি তার উপর ক্ষিপ্ত হয়ে উঠেন এবং অফিসের কর্মচারীদের রুমের দরজা বন্ধ করে দিয়ে সেই সাথে অফিসে কর্মরত কর্মকর্তাদের একটা লাঠি আনতে বলেন এবং পিটিয়ে মেরে ফেলার হুমকি প্রদান করেন। একই সাথে তাকে অকথ্য ভাষায় গালাগালি করতে থাকে। এরপর সাংবাদিক শামীম রেজার কাছে থাকা মোবাইল কেড়ে নিয়ে রুমের ভেতর অবরুদ্ধ করে রাখে। পরবর্তীতে পত্রিকার স্টাফ রিপোর্টার মো. সাজেদুর রহমান কৃষি কর্মকর্তাকে ফোন দিলে তিনি কিছু সময়ের মধ্যেই তাকে ছেড়ে দেন। এছাড়াও শামীম রেজার সাথে ঘটে যাওয়া দামুড়হুদা কৃষি কর্মকর্তা মনিরুজ্জামানের কথোপকোথনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে চুয়াডাঙ্গা জেলার সকলের সাংবাদিকরা ক্ষোভে ফেটে পড়েন।

উল্লেখ্য, জেলার দামুড়হুদার ইব্রাহিমপুরের মেহেরুন্নেসা পার্কের ভিতরে মিনি পতিতালয় বানিয়ে দেহ ব্যবসার বিরুদ্ধে দৈনিক জনবাণী পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে জীবননগর সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক জামাল হোসেন খোকনসহ ৫ সংবাদিকের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির লিগ্যাল নোটিশ ডাক যোগে পাঠানো হয় তারই প্রতিবাদে আজ এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসএ/