হিন্দু থেকে মুসলিম হয়ে মাধপ চন্দ্র থেকে আব্দুর রহিম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হিন্দু থেকে মুসলিম হয়ে মাধপ চন্দ্র থেকে আব্দুর রহিম

বরগুনার পাথরঘাটায় মাধপ চন্দ্র বেপারি (৪৫) নামে সনাতন ধর্মের এক যুবক ধর্মান্তরিত হয়ে মুসলমান হয়েছে। ইসলাম ধর্মের রীতি-নীতি, ধর্মীয় বিধি-বিধানে আকৃষ্ট হয়ে গত শুক্রবার (২২ জুলাই) পাথরঘাটা পৌর শহরের প্রাণ কেন্দ্র সাবরেজিষ্ট্রি জামে মসজিদে মুসুল্লীদের সামনে ইসলাম ধর্ম গ্রহণ করেন। 

আবদুর রহিমের পুর্বের নাম মাধপ চন্দ্র বেপারী, বাবার নাম নিমাই চন্দ্র বেপারী এবং মায়ের নাম শোভা রাণী। তার বাড়ি পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার মির্জাগঞ্জ এলাকায়। তার স্ত্রী ও একমাত্র কন্যা সন্তান রয়েছে। বুধবার (২০ জুলাই) মাধপ চন্দ্র বেপারী পাথরঘাটা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে গিয়ে হলফনামার মাধ্যমে সনাতন ধর্ম ত্যাগ করে আবদুর রহিম  নাম ধারণ করেন। আবদুর রহিমকে ইসলাম ধর্মের পবিত্র কালেমা পাঠ করান পাথরঘাটা সাবরেজিষ্ট্রি  জামে মসজিদের খতিব মাওলনা আবদুর রাজ্জাক। আবদুর রহিম এফিডেভিটে উল্লেখ করেছেন জেনে বুঝে ও সজ্ঞানে তিনি হিন্দু ধর্ম ত্যাগ করে ইসলামী শরিয়াহ মোতাবেক ইসলাম ধর্ম গ্রহণ করে মুসলিম হয়েছেন।

আবদুর রহিম বলেন, “দীর্ঘদিন থেকেই আমি ইসলাম ধর্মের প্রতি আকৃষ্ট ছিলাম। ইসলাম ধর্মের রীতি-নীতি, ধর্মীয় বিধি-বিধানে আকৃষ্ট হয়েছি। আমার স্ত্রী ও একমাত্র কন্যা সন্তান নিয়েই আমার সংসার ছিল। স্ত্রী সন্তানকে ইসলাম ধর্ম গ্রহণ করার জন্য অনুরোধ করেছি, তারা না আসায় আমি একাই ইসলাম ধর্মগ্রহনের সিদ্ধান্ত নেই।”

পাথরঘাটা পৌরসভার ৮নং ওয়ার্ডের বাসিন্দা সাইকুল ইসলাম রাজা বলেন, “আমার সাইকেলের গ্যারেজে দীর্ঘ কয়েক মাস ধরে শ্রমিক হিসেবে কাজ করেন। আমি নামাজে গেলে তাকে দেখতাম ওই সময়টা মসজিদের দিকে তাকিয়ে থাকতেন আর কি জানি মনে মনে বলতেন। প্রায় সময়ই আমাকে ইসলাম ধর্মের বিষয় জানতে চান। পরে আবদুর রহিম নিজেই ইসলাম ধর্ম গ্রহণের জন্য আমাদেরকে প্রস্তাব দিলে ধর্মীয় নেতাদের সাথে  আলোচনা করেছি এবং সহযোগিতা করেছি।”

পাথরঘাটা পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর রফিকুল ইসলাম কাকন বলেন, “জুমুআর খুতবার আগে মসজিদের খতিব সাহেবের কাছে ইসলাম ধর্মের কালেমা পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন। এ সময় মুসুল্লিরা তাৎক্ষনিক ১১ হাজার টাকা নগদ তার হাতে দেন।”

তিনি আরও বলেন, “আমি নিজেও তাকে ৫ হাজার টাকা দিয়েছি এবং তাকে একখন্ড জমি ও ঘর উত্তোলন করে দিব।”

পাথরঘাটা সাবরেজিষ্ট্রি জামে মসজিদের খতিব মাওলানা আবদুর রাজ্জাক বলেন, “কোর্ট এফিডেভিটের মাধ্যমে রাষ্ট্রীয় আইন অনুযায়ী সনাতন ধর্ম ত্যাগ করায় ধর্মীয় রীতি-নীতি অনুযায়ী কালেমা পাঠ করিয়ে ইসলাম ধর্ম গ্রহণ করিয়ে দেই এবং আমাদের সাথে জামাতে জুমুআ’র নামাজ আদায় করেন তিনি (আবদুর রহিম)।”

এসএ/