পেট ফেটে জন্ম নেয়া ফাতেমার ঠাঁই হলো ‘ছোটমণি নিবাসে’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পেট ফেটে জন্ম নেয়া ফাতেমার ঠাঁই হলো ‘ছোটমণি নিবাসে’

সেই আলোচিত ময়মনসিংহের ত্রিশালে ট্রাকচাপায় মায়ের পেট ফেটে জন্ম নেয়া শিশু ফাতেমাকে ১৪ দিন পর সমাজ সেবা অধিদপ্তরের অধীনস্থ রাজধানীর আজিমপুরে অবস্থিত ‘ছোটমণি নিবাসে’ পাঠানো হয়েছে।

শিশুটির অভিভাবকদের পরিবারের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় শুক্রবার সকালে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে শিশুটিকে আজিমপুরে অবস্থিত ‘ছোটমণি নিবাসে’ পাঠায় জেলা শিশু কল্যাণ বোর্ড।

গত বুধবার ত্রিশাল উপজেলা নির্বাহী অফিসারের কার্য়ালয়ে উপজেলা শিশু কল্যান বোর্ডের ১১ সদস্য বিশিষ্ট বোর্ড মিটিংয়ে সুবিধা বঞ্চিত শিশুটির পিতা মাতার মৃত্যুজনিত কারণে তার পরিচর্যার বিকল্প ব্যবস্থা নেই  সেহেতু সর্বসম্মতিক্রমে প্রস্তাব করা হয় শিশুটিকে ঢাকার আজিমপুরে অবস্থিত ‘ছোটমণি নিবাসে’ পাঠানোর। তার জন্য সুপারিশ করা হয় জেলা শিশু কল্যান বোর্ডের নিকট। পরে বৃহস্পতিবার জেলা শিশু কল্যান বোর্ড ও নবজাতক ফাতেমার পরিবারে সদস্যদের সাথে নিয়ে মিটিং হয়। সেই মিটিংএ নবজাতকের পরিবারের সম্মতিক্রমে নবজাতক ফাতেমাকে ৫ বছর বয়স পর্যন্ত লালন পালনের জন্য রাজধানীর আজিমপুরে অবস্থিত ‘ছোটমণি নিবাসে’ পাঠানো হয়েছে।

নবজাতক ফাতেমার দাদা মোস্তাফিজুর রহমান বাবলু বলেন, “আমার বড় নাতনির ইচ্ছেতেই নবজাতক নাতনির নাম রাখা হয়েছে ফাতেমা। নাতনি ফাতেমাকে প্রথমে আমাদের কাছে রাখার জন্য শিশু বোর্ডে জানিয়েছিলাম। কিন্তু আমাদের আর্থিক অবস্থা ভালো না। পরে সবাই বুঝিয়ে বলেছে, ওইখানে থাকলে আমার নাতনি বেশি ভালো থাকবে- এ জন্য রাজি হয়েছি। আর আমরা তাকে দেখে আসতে পারবো। আমার নাতনি ভালো থাকুক সেটাই চাই। নাতনির জন্য সবার কাছে দোয়া চাই।”

তিনি আরও জানান, “প্রশাসন থেকে আশ্বস্ত করা হয়েছে নিহত জাহাঙ্গীরের অন্য দুই শিশু সন্তানদের নিয়ে থাকার জন্য দুই রুম বিশিষ্ট একটি হাফ বিল্ডিং ঘর নির্মাণ ও লেখাপড়াসহ সার্বিক সহায়তা করবেন।”

ময়মনসিংহ সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু আব্দুল্লাহ মোঃ ওয়ালী উল্লাহ জানান, “ঢাকার ঐ শিশুমণি নিবাসে সর্বোচ্চ যত্ন সহকারে শিশুদের লালন-পালন করা হয়। শিশু ফাতেমার বাবা-মা না থাকা ও অন্য অভিভাবকদের পরিবারের আর্থিক অবস্থা ভালো না হওয়ায় সেখানেই শিশুটি ভালো থাকবে।

আরএক্স/