বঙ্গোপসাগর থেকে ৫৬ জেলে উদ্ধার, নিখোঁজ ‌১৯


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বঙ্গোপসাগর থেকে ৫৬ জেলে উদ্ধার, নিখোঁজ ‌১৯

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে নিরাপদে কূলে আশ্রয় নিয়েছে মাছ ধরার শত শত ট্রলার। উপকূলে বহাল রয়েছে তিন নম্বর সতর্ক সংকেত।

বুধবার (১০ আগস্ট) বিকালে কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার (অপারেশন) লে. কমান্ডার সৈয়দ তৈমুর পাশা এক ভিডিও বার্তার মাধ্যমে নিশ্চিত করেন এদিকে উত্তাল সাগর থেকে ৫৬ জন জেলেকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়েছে কোস্টগার্ড। তবে এখনো নিখোঁজ রয়েছে ১৯ জেলে।

লে. কমান্ডার সৈয়দ তৈমুর পাশা বলেন, ‍“গত ৭ আগস্ট আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ সতর্ক বার্তার প্রেক্ষিতে কোস্টগার্ড দক্ষিণ জোনের সকল স্টেশন সমুদ্রগামী সকল মাছধরা ট্রলারসমূহকে সমুদ্রে সৃষ্ট নিম্নচাপ সম্পর্কে অবগত করা হয় এবং গভীর সমুদ্রে যেতে নিরুৎসাহিত করা হয়। তবে এর আগে সমুদ্রে থাকা মাছধরা ট্রলারসমূহ দূর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে ৮ আগস্ট রাত অবধি ভোলার ২টি, নোয়াখালীর ১টি, রাঙ্গাবালির ১টি এবং সর্বমোট ৬টি ফিশিং ট্রলার সাগরের মোহনা সংলগ্ন মেঘনা নদী ঢালচর এবং মহিপুরের ২০ মাইল দক্ষিনে সমুদ্রে ঢুবে যায়।”

তিনি বলেন, “ঢুবে যাওয়া ট্রলারে সর্বমোট ৭৫ জন জেলে ছিল। স্থানীয় জেলেদের মাধ্যমে অদ্যাবধি ৫৬ জন জেলেকে জীবিত উদ্ধার করা হয়। এখনো পর্যন্ত বিভিন্ন এলাকার ১৯ জন জেলে নিখোঁজ রয়েছে বলে আমরা জানতে পারি। তাদের উদ্ধারে কোস্টগার্ডের মোট ৬টি দল উদ্ধার অভিযানে নিয়োজিত রয়েছে।”

কোস্টগার্ডের এ কর্মকর্তা আরও বলেন, “উদ্ধার অভিযানের অংশ হিসেবে বুধবার সকালে স্থানীয় জেলেদের সংবাদের ভিত্তিতে বরগুনার পাথরঘাটা সংলগ্ন বঙ্গোপসাগরের মোহনায় এফবি মা-বাবার দোয়া‌ নামের একটি জনমানবহীন মাছ ধরা ট্ররার উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত ফিশিং বোটের ১৯ জন জেলেকে মহিপুরের স্থানীয় জেলেদের মাধ্যমে মঙ্গলবার রাতে উদ্ধার করা হয় বলে আমরা জানতে পারি। এছাড়া বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন ও পূর্ব জোন কর্তৃক সমুদ্রগামী জাহাজের মাধ্যমে সমুদ্রে উদ্ধার অভিযান কার্যক্রম চলমান রয়েছে।”

এসএ/