সাগরে ৪ দিন ধরে ভাসমান ট্রলারসহ ১৯ জেলেকে উদ্ধার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


সাগরে ৪ দিন ধরে ভাসমান ট্রলারসহ ১৯ জেলেকে উদ্ধার

ইঞ্জিন বিকল হয়ে কক্সবাজারের কুতুবদিয়া চ্যানেল সংলগ্ন গভীর সাগরে চারদিন ধরে ভাসতে থাকা ট্রলারসহ ১৯ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। উদ্ধার হওয়া ট্রলারটি চট্টগ্রাম জেলার কালুরঘাট এলাকার 'এমভি কমলা'। 

মঙ্গলবার (৩০ আগস্ট) বিকাল সোয়া ৩ টায় বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেল সংলগ্ন গভীর সাগর থেকে ট্রলারসহ জেলেদের জীবিত উদ্ধার করা হয় বলে জানিয়েছেন কোস্টগার্ড পূর্ব জোনের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি।

উদ্ধার হওয়া ট্রলারের জেলেদের সবাই চট্টগ্রাম জেলার কালুরঘাট এলাকার বাসিন্দা। লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, গত ২৫ আগস্ট 'এমভি কমলা' নামক একটি ট্রলার চট্টগ্রাম জেলার কালুরঘাট এলাকা হতে সাগরে মাছ ধরার উদ্দেশ্যে রওনা দেয়। কিন্তু গত ২৭ আগস্ট থেকে গভীর সাগরে গিয়ে ট্রলারটি ইঞ্জিন বিকল হয়ে নিয়ন্ত্রণহীনভাবে ভাসতে থাকে।

“ মঙ্গলবার  দুপুরে বিকল হয়ে যাওয়া মাছ ধরার ট্রলারটি ভাসতে ভাসতে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসে। এতে ট্রলারে থাকা জেলেরা জাতীয় হেল্প লাইন ৯৯৯ এর মাধ্যমে কোস্টগার্ড পূর্ব জোনকে অবহিত করে। পরে কোস্টগার্ডের নিয়মিত টহলকার্যে অপারেশন সুরক্ষায় নিয়োজিত 'জাহাজ কুতুবদিয়া'কে বিষয়টি অবগত করা হয়।”

কোস্টগার্ডের এ কর্মকর্তা বলেন, " খবর পেয়ে কোস্টগার্ডের জাহাজ কুতুবদিয়ার অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার আমিনুল সাজ্জাদ এর নেতৃত্বে দ্রুত বঙ্গোপসাগরের কুতুবদিয়া চ্যানেলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করে। পরবর্তীতে বিকেল সোয়া ৩ টায় ফিশিং ট্রলারসহ ১৭ জন জেলেকে অক্ষত অবস্থায় উদ্ধার। এরপর তাদেরকে প্রাথমিক চিকিৎসা এবং খাবার সরবরাহ করা হয়। "

লে. কমান্ডার খন্দকার মুনিফ তকি আরও বলেন, মঙ্গলবার সন্ধ্যায় ফিশিং ট্রলারের মালিকের সঙ্গে যোগাযোগ করা হয়। পরে ফিশিং ট্রলারটি সহ জেলেদের চট্টগ্রামের পতেঙ্গা ১৫ নম্বর ঘাটের কাছাকাছি নিরাপদ স্থানে মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।

আরএক্স/