পঞ্চগড়ে কবর খুঁড়ে ১২ কঙ্কাল চুরি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পঞ্চগড়ে কবর খুঁড়ে ১২ কঙ্কাল চুরি

পঞ্চগড়ে আবারো কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। উপজেলা ও থানা পুলিশ সূত্রে জানা যায় গতকাল সোমবার (৫ সেপ্টেম্বর) গভীর রাতে বোদা পৌরসভার সাতখামা এলাকার ঝলঝলি কবরস্থানের ১২টি কবরের কঙ্কাল দূর্বৃত্তরা চুরি করে নিয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে। 

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকালে বিষয়টি জানাজানি হলে লাশের স্বজন ও উৎসুক লোকজন ভিড় করেন ওই কবরস্থানে। খবর পেয়ে আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মুশফিকুল আলম হালিম ঘটনাস্থল পরিদর্শন করেন।  এর আগেও বোদা উপজেলায় একাধিক কবরস্থান থেকে লাশ বা কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে। চলতি বছরের শুরুর দিকে একই উপজেলার চন্দনবাড়ি ও ভাসাইনগর কবরস্থানের কবর থেকে ১৮টি কঙ্কাল চুরি হয়েছিল।

স্থানীয়রা জানায়, কবরস্থানের পাশে দিয়ে সামসুল হক নামে এক ব্যক্তি যাওয়ার সময় কয়েকটি কবর খোলা এবং বেশ কিছু কুকুর দেখতে পান। বিভিন্ন কবরের বাঁশের বেড়া ও বাঁশ এদিক সেদিক ছড়ানো দেখতে পান। এ সময় তিনি আশপাশের লোকজনদের খবর দেন। খবর পেয়ে স্বজনদের কবর দেখে কঙ্কাল চুরির ঘটনাটি বুঝতে পারেন। এছাড়া কঙ্কাল চুড়ির পর কপাফনের কাপড়ও ছড়িয়ে ছিটিয়ে ছিল। 

মরহুম মুক্তিযোদ্ধা সোলেমান আলীর ছেলে মো. সোহেল বলেন, দেশের জন্য বাবা জীবন বাজি রেখে যুদ্ধ করেন। তার কবর মৃতুর পরেও সুরক্ষিত নয়। এসব অপকর্মে জড়িতদের আমরা আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

বোদা পাথরাজ সরকারি কলেজের সাবেক অধ্যাপক সফিকুল ইসলাম বলেন, করবস্থানে গিয়ে বুঝতে পারি যে, আমার ভাবীর লাশটিও কে বা কারা নিয়ে গেছেন। কবরস্থানের চর্তুদিকে সীমানা প্রাচীরসহ করব দেওয়া ব্যক্তিদেরও কঙ্কাল সুরক্ষার জন্য রাষ্ট্রীয় ও স্থানীয়ভাবে পাহাড়ার প্রয়োজন। 

আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সোহেল রানা বলেন, খবর শুনে আমরাও ঘটনাস্থলে গিয়েছি। ওই কবরস্থানের সাতটি কবর থেকে হাড় বা কঙ্কাল চুরি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আমরা বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখছি। এ নিয়ে সাধারণ ডায়েরির প্রক্রিয়া চলছে।

আটোয়ারী উপজেলা নির্বাহী অফিসার মো. মুশফিকুল আলম হালিম বলেন, খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। স্থানীয়দের থানা পুলিশের কাছে সাধারন ডায়েরি করার পরামর্শও দিয়েছি। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও বিষয়টি তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।

আরএইচ/