পঞ্চগড়ে কমেছে চালের দাম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


পঞ্চগড়ে কমেছে চালের দাম

পঞ্চগড়ে কিছুটা কমেছে চালের দাম। তবে ডিমের দাম আবারও বেড়েছে। বেড়েছে গোসলের সাবান, গুড়া দুধ ও সকল ধরনের গুড়া সাবানের দামও। তবে চালের দাম আগের চেয়ে সামান্য কমলেও এতে খুশি নয় সাধারণ মানুষ।

এদিকে ২৭০ টাকা কেজি ওঠা কাঁচা মরিচের দাম একেবারে নিম্মমুখি। আটার দাম বাড়ছে প্রতিনিয়তই। কয়েকটি সবজির দাম কমলেও অধিকাংশ সবজির দর এখনো নাগালের বাইরে।  শুক্রবার (৯ সেপ্টেম্বর) বাজারে গিয়ে দেখা যায় পটল ৩০ টাকা, ঢেপা বেগুন ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, পুই শাক ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি আদা ১৬০ টাকা ও এলসি আদা ১২০ টাকা, রসুন ৭০ টাকা থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাড়েনি পেঁয়াজের দাম। দেশি পেয়াঁজ প্রতি কেজি ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশি আলু ৩৫ ও কাডিনাল আলু ২৫ টাকা কেজি ।

 সবজি ব্যবসায়ী শহিদুল বলেন, পেয়াঁজ বিক্রি করছি ৩৫ টাকা কেজি রসুন ৮০ টাকা থেকে ৭০ টাকা। সবজি ব্যবসায়ী মহসিন বলেন পুইশাক ৩০ টাকা ও দেশি আদা ১৬০ এলসি ১৩০ ও কাঁচা মরিচ ৩০ টাকা কেজি।

 এদিকে কদিন আগে সোনালি মুরগি বিক্রি হতো সর্বোচ্চ ২৭০ টাকা কেজি। তা এখন বিক্রি হচ্ছে ২৮০ টাকা থেকে ২৯০ টাকা। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি দরে। কক ২২০ টাকা ও লেযার ২৬০ টাকা।

 মুরগী ব্যবসায়ী সেলিম দেওয়ান বলেন গত বছর কক ছিল ১৮০ টাকা ও লেয়ার ছিল ১৮০ টাকা থেকে ২০০ টাকা কেজি।

 ব্যবসায়ী আল আমিন বলেন, আগে এক প্যাকেট নুডুস বিক্রি করতাম ১২০ টাকা তা এখন বিক্রি করতে হচ্ছে ১৬০ টাকা। খোলা আটার দাম বেড়ে যাওয়ায় প্রতি কেজি আটা বিক্রি করছি ৪৮ টাকা। ছিল ৪৫ টাকা। প্যাকেটজাত আটা প্রতি কেজি বিক্রি করছি ৫৮ টাকা থেকে ৬০ টাকা কেজি। ভিম দুমাস ধরে প্রতি পিস বিক্রি  করছি ৩৫ টাকা। কোম্পানি কাল বলেছে এখন নতুন রেট ৪০ টাকা।

চাল ব্যবসায়ী আব্দুল বারেক ও মুক্তা বলেন, মিনিকেটের দাম তেমন কমেনি। ৫০ কেজির বস্তায় কমেছে মাত্র ৫০ টাকা। মিনিকেট ৫০ কেজির বস্তা এখন ৩৪০০ টাকা থেকে ৩৪৫০ টাকায় বিক্রি হচ্ছে। খুচরা হিসেবে প্রতি কেজি ৬৫ টাকা।আঠাইশ চাল ৫০ কেজির  বস্তায় ২০০ টাকা থেকে ১৫০ টাকা কমে বিক্রি হচ্ছে  ২৭০০ টাকা থেকে ২৮০০ টাকা। খুচরা প্রতি কেজি ৬০ টাকা থেকে ৬১ টাকা কেজি। তবে ভালো মানের এই চাল গতবার বিক্রি হয়েছে প্রতিকেজি ৫২ টাকা থেকে ৫৩ টাকা।

পঞ্চগড় শহরের উপকণ্ঠের মোলানী পাড়ার বাসিন্দা সামিউল বলেন কাঁচামালের বাজার উর্দ্ধগতি। বিশেষ করে শাক সবজি। এক আটি পাট শাক ২০ টাকা। বয়লার ও পাকিস্তানী মুরগীর দাম বেশি গরীব মানুষের জন্য কঠিন সমস্যা।

নিউ মার্কেটের বাসিন্দা নীরা বলেন, আমি ছোট চাকরি করি ৬ থেকে ৭ হাজার টাকা বেতন পাই। বাজারের কঠিন অবস্থা অতি দাম সংসারে আমিও আমার মেয়ে। কি করে চলি। এছাড়া পঞ্চগড় বাজার ঘুরে দেখা গেছে আতপ চালের দাম হু হু করে বাড়ছে। প্যাকেটজাত এক কেজি রুপচাঁদা আতপ ১৩৫ টাকা। অন্যান্য ব্য্যান্ডের আতপের একই দাম। বেড়েছে সব ধরনের ফলের দাম। কাজি পেয়ারা প্রতি কেজি ৮০ টাকা। সাগর কলা হালি ৩০ টাকা। আঙ্গুর ৪০০ টাকা থেকে ৫০০ টাকা কেজি। আপেল ২৪০ টাকা থেকে ২৮০ টাকা কেজি।কমলা প্রতি কেজি ৩০০ টাকা। খেঁজুর ৩০০ টাকা থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

আরএইচ/