বেড়ায় ভাঙন আতঙ্কে চরাঞ্চলবাসী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বেড়ায় ভাঙন আতঙ্কে চরাঞ্চলবাসী

যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় পাবনার বেড়া উপজেলার চরাঞ্চলের নিচু এলাকা আবারও প্লাবিত হতে শুরু করেছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বৃদ্ধি পাচ্ছে যমুনার ভাঙন তীব্রতা। 

বিলীন হয়ে যাচ্ছে উচু ফসলী জমি ও জনপদ। তৃতীয় দফায় বন্যা ও নদী ভাঙনের হুমকির সম্মুখে রয়েছে উপজেলার চরাঞ্চলবাসী। যমুনায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে চর এলাকার নিচু জমি ও গ্রামীণ রাস্তাঘাট গুলো পুণরায় প্লাবিত হচ্ছে। 

এরই মধ্যে চরাঞ্চলের বর্ষালি ইরি ধানের জমি পানিতে তলিয়ে গেছে এবং যারা সবজি চাষের প্রস্ততি নিচ্ছিলেন তাদের আবাদি জমি গুলো প্লাবিত ও জমিতে বিভিন্ন সবজির বীজতলা তলিয়ে যাওয়ায় সে আশা ভেস্তে যেতে বসেছে। 

অপর দিকে পানি বৃদ্ধির সাথে সাথে চরাঞ্চলের চরনাগদাহ, চরপাইখন্দ ও চর নাকালিয়া গ্রামের মানুষ ভাঙন আতঙ্কে ভুগছে। চর নাগদাহ গ্রামের স্থানীয় বাসিন্দা ও ইউপি সদস্য জাহিদ মোল্লা, ঈসমাইল মাষ্টার, আ. রহমান, ওমর আলী, শামিম, চরনাকালিয়া গ্রামের ইউনূস আলী, আমজাদসহ আরো অনেক স্থানীয়রা জানান, যমুনা নদীর পানি কমে যাওয়ায় চরাঞ্চলে ভাঙন বন্ধ ছিল। মানুষজন একটু স্বস্তিতে ছিল। আর বুঝি এ বছর নদী ভাঙবেনা এবং তাদের মাথা গোঁজার ঠাঁই টুকু বিলীন হবে না। 

কিন্তু বিগত কয়েক দিন ধরে যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় চরনাকালিয়া, চর নাগদাহ ও চর পাইখন্দ গ্রাম সহ চরাঞ্চলের বিভিন্ন এলাকায় নতুন করে ভাঙন দেখা দিয়েছে। এতে করে এসব গ্রামের মানুষ নতুন করে বন্যা ও নদী ভাঙন আতঙ্কে দিশেহারা হয়ে পড়েছে।

জেবি/আরএইচ/