জনবান্ধবে পরিণত হয়েছে হবিড়বাড়ি ইউনিয়ন ভূমি অফিস


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


জনবান্ধবে পরিণত হয়েছে হবিড়বাড়ি ইউনিয়ন ভূমি অফিস

প্রথমবারের মত ভালুকা উপজেলার হবিড়বাড়ি ইউনিয়ন ভূমি অফিসে সব ধরণের জনদূর্ভোগ দুর হয়ে বর্তমানে জনবান্ধব অফিসে পরিণত হয়েছে। এতে অফিসের অতীতের চেয়ে সব ধরণের সেবার মান বৃদ্ধি পেয়েছে। নেই জনগণের ভিড়, বস্তাবন্দী ফাইল, নেই কোন অনিয়ম ও দুর্নীতি। রবিবার অফিসে গিয়ে এমনটাই দেখা গেছে।

সরজমিনে দেখা গেছে, হবিড়বাড়ি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জীবন কুমার বিশ্বাস নিজ উদ্যোগে পুরাতন ভূমি অফিস সংস্কার করেন।

অফিসে স্বচ্ছতা ফিরিয়ে আনতে যথেষ্ট বেগ পেতে হয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের। সেবা দেয়ার মননশীলতায় ফিরিয়ে আনা হয়েছে স্বচ্ছতা। বিভিন্ন শ্রেণিপেশার মানুষের কাছে হবিরবাড়ি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা জীবন কুমার বিশ্বাসের সততা, দক্ষতা ও কর্মনিষ্ঠার কথা শোনা গেছে। তার কর্মতৎপরতা, ও সৃজনশীলতার মাধ্যমে প্রযুক্তির যথাযথ ব্যবহারের করে ভূমি রেকর্ড ব্যবস্থাপনা ও নামজারিসহ অন্যান্য সেবা এখন মিলছে খুব সহজেই।

এছাড়াও অনুমোদিত মিউটেশন খতিয়ানগুলো ইউনিয়ন ভূমি অফিসের মৌজা অনুযায়ী সাজিয়ে ভলিউম আকারে বাঁধাই করা হয়েছে। এতে যেকোন নাগরিক জমির খতিয়ান যাচাই বাছাই করতে পারাসহ জমি ক্রয়ের পূর্বে স্বত্ব যাচাই করতে চাইলে খতিয়ান বা নামজারি কেস নম্বর দিয়ে সহজেই যাচাই করতে পারছেন। কোর্ট ফি যাচাই করে আবেদনপত্র গ্রহণের ফলে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছেন না। অফিসের সামনেই টাঙানো হয়েছে সিটিজেন চ্যাটার এবং এসিল্যান্ড মহোদয়ের মুঠোফোন নাম্বার। এর মাধ্যমে সেবা গ্রহিতারা ভূমি অফিসের যেকোন নিয়ম-কানুন, খাজনা-খারিজ, পর্চা, রেকর্ড সংশোধন, জমি সর্ম্পকিত যাবতীয় তথ্য সম্পর্কে খুব সহজেই জানতে পারছেন।  

এ বিষয়ে জীবন কুমার বিশ্বাস ভবিষ্যতে এ অফিসটি স্বচ্ছ ও দালালমুক্ত  রাখার প্রত্যয় ব্যক্ত করে বলেন, যোগদানের পর থেকে ভুমি অফিস দালাল ও ঘুষমুক্ত রাখার চেস্টা করেছি। অফিসের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে কোন প্রকার উৎকোচ ছাড়াই   নাম খারিজ দিয়েছি। সরকার হচ্ছে জনগণের সেবক এবং আমরা সরকারে অংশ হিসাবে জনগণের ভূমি সেবা দেয়ার ক্ষেত্রে শতভাগ নিশ্চিত করবো ইনশাল্লাহ।

জেবি/ আরএইচ/