শ্রীপুরে সড়কের বেহাল দশা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শ্রীপুরে সড়কের বেহাল দশা

গাজীপুরের শ্রীপুরে দীর্ঘদিন ধরে কাঙ্খিত সড়কের উন্নয়ন না হওয়ায় এবং সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে গ্রামীণ সড়কগুলো। এতে ভোগান্তিতে পড়েছে মাওনা, গাজীপুর ও তেলিহাটি ইউনিয়নের লাখো মানুষ। শিল্প এলাকা ঘেরা এই তিন ইউনিয়ন ঘুরে বেশ কিছু সড়কের বেহাল অবস্থার চিত্র দেখা গেছে। যদিও কর্তৃপক্ষ বরাবরের মতো বরাদ্দ না পাওয়ার কথা বলছেন।

শ্রীপুর উপজেলা প্রকৌশল অফিসের দেয়া তথ্য মতে, উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনে মোট সড়ক রয়েছে ১৬৩০ কিলোমিটার। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় এখন এই সড়কগুলো বেহাল হয়ে পড়েছে।

স্থানীয়দের ভাষ্য মতে, উপজেলার অন্যতম একটি গুরুত্বপূর্ণ সড়ক হলো মাওনা-ধনুয়া সড়ক। এ সড়কের দুপাশে গড়ে উঠেছে প্রায় ২০টি শিল্পকারখানা। এসব কারখানায় কর্মরত রয়েছে লাখো মানুষ। দীর্ঘদিন ধরে সড়কের উন্নয়ন না হওয়ায় মানুষের দুর্ভোগ বেড়েছে। প্রায় চার কিলোমিটার সড়কের মধ্যে ১২শ মিটার এলাকায় সড়কের উন্নয়ন কাজ হলেও বাকী অংশ এখন চলাচলের অনুপযোগী। 

উপজেলার অন্যতম আরো একটি গুরুত্বপূর্ন সড়ক জৈনাবাজার টু গাজীপুর সড়ক (আনসার রোড)। কয়েক যুগ এই সড়কে ইটা বিছিয়ে উন্নয়ন করা হলেও এখন ব্যবহারের অনুপযুক্ত হয়ে পড়েছে এই সড়কটি। এই সড়কের গুরুত্বপূর্ন অংশে কালভার্ট ভেঙ্গে যাওয়ায় যানচলাচল বন্ধ রয়েছে। তেলিহাটি ইউনিয়নের  মুলাইদএলাকায় এমসিবাজার মাজমআলী মোড়- গোদার চালা মুক্তিযোদ্ধা মোড় সড়কের প্রায় দুই কিলোমিটার এলাকা ব্যবহারের অনুপযোগী। 

গাজীপুর ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল হক মাদবর বলেন, তার ইউনিয়নের গ্রাম পর্যন্ত শিল্পকারখানা ছড়িয়ে গেছে। সে অনুযায়ী সড়কের উন্নয়ন নেই। শিল্প কারখানার শ্রমিকদের আসা যাওয়া ও কারখানার পন্য পরিবহনে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে। দ্রুত রাস্তার সংস্কার ও উন্নয়ন না হলে মানুষের ক্ষোভ আরো বাড়বে। 

গাজীপুর গ্রামের বাচ্চু মিয়া বলেন, তাদের এলাকায়  আনসার রোডটি বহু পুরোনো। গাজীপুর গ্রাম ও আশপাশের গ্রামের মানুষ দীর্ঘদিন ধরে এ সড়কটি ব্যবহার করে আসছে। গত দুই বছর আগে সড়কের কালর্ভাটটি ভেঙ্গে যাওয়ায় এখন আর যানবাহন চলে না। সড়কের এক কিলোমিটার এলাকার উন্নয়ন হলে কয়েকহাজার গ্রামবাসীর দুর্ভোগ কমতো। এছাড়াও মাওনা ধনুয়া সড়কের নতুনবাজার থেকে ফকিরমার্কেট পর্যন্ত সড়ক বেহাল হয়ে পড়েছে।

তেলিহাটি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল বাতেন সরকার বলেন, বেশ কিছুর রাস্তার বেহাল অবস্থার কারণে এলাকার মানুষের দুর্ভোগ বেড়েছে। তবে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে ছোট ছোট সড়কগুলো সংস্কারের উদ্যোগ নিয়েছি। বড় সড়কগুলো দেখার দায়িত্ব এলজিইডির।

উপজেলা প্রকৌশল রাকিবুল আহসান জানান, শিল্প কারখানা সমৃদ্ধ এ উপজেলায় বেশ কিছু সড়কখুবই গুরুত্বপূর্ন। তবে এখনো অনেক সড়কই আইডিভুক্ত করা হয়নি। আইডি ছাড়া কোন সড়কের কাজে প্রতিবন্ধকতা তৈরী হয়েছে। পূর্ববর্তী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের অবহেলায় এমন পরিস্থিতি তৈরী হয়েছে। এছাড়াও শিল্পকারখানার ভারী যানবাহন ও মাটি বালি বোঝাই ডাম্প ট্রাক অধিকাংশ সড়ক ক্ষতিগ্রস্থ করছে।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গাজীপুর জেলার নির্বাহী প্রকৌশলী আব্দুল বারেক বলেন, সড়কগুলোর বিষয়ে খোঁজ নেয়া হবে। আমরা বেশ কিছু সড়ক সংস্কারের জন্য তালিকা করছি। দুর্ভোগ লাগবে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

জেবি/ আরএইচ/