হাটহাজারীতে কবরস্থান দখলের অভিযোগ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হাটহাজারীতে কবরস্থান দখলের অভিযোগ

চট্টগ্রামের হাটহাজারীতে বীর মুক্তিযোদ্ধার কবরের নামফলক ভাঙচুর করে মুক্তিযোদ্ধা পরিবারের পুরোনো পারিবারিক কবরস্থানের চারপাশে ঘেরাও নির্মাণ করে জবরদখলের অভিযোগ উঠেছে। উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নের কাটাখালী কুল এলাকার খুইন্যার দিঘীর পাড়ে অবস্থিত মরহুম বীর মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামের পুরোনো পারিবারিক কবরস্থানের বেশিরভাগ জায়গা দখল করে ঘেরাও নির্মাণের অভিযোগে ও প্রাণনাশের শঙ্কায় অজ্ঞাতনামা কয়েকজনের বিরুদ্ধে হাটহাজারী থানায় লিখিত অভিযোগ করেছেন ঐ মুক্তিযোদ্ধার পরিবার।

জানা যায়, খুইন্যা দিঘীর পাড়ের জবরদখল হওয়া অংশে বিগত ৩ শত বছর যাবত বীর মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামসহ তার পূর্বপুরুষদের দাফন করা হয়েছিল। সেখানে গাজী পরিবারের মৃত্যুবরণকারী সদস্যদের নামের তালিকাসহ পাকা নামফলক স্থাপন করা আছে। সম্প্রতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় বীর মুক্তিযোদ্ধাদের সমাধিস্থল পাকাকরণের প্রক্রিয়ার অংশ হিসাবে মুক্তিযুদ্ধা গাজী নুরুল ইসলামের কবর পাকাকরণের কাজ শুরু করলে অভিযুক্ত পেয়ারু ঐ কবরস্থানের মালিকানা দাবি করে বাঁধা দেয় এবং কবরস্থান জবরদখলের চেষ্টা করে। পরে গত ৮ সেপ্টেম্বর দুর্বৃত্তরা মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামের কবরের নামফলক ও পারিবারিক মৃত সদস্যদের নামফলক ভেঙে ফেলে এবং কবরস্থানের বেশিরভাগ অংশ দখল করে ঘেরাও নির্মাণ করে।

কবরস্থানের নামফলক ভাঙচুর ও জবরদখলের ঘটনায় মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামের ছোটভাই মহীউদ্দিন চৌধুরী বাদী হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার বরাবরে ও হাটহাজারী থানায় লিখিত অভিযোগ প্রদান করেন। 

মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামের ছেলে সাহেদুল ইসলাম বলেন, গত ৩শত বছরের পুরোনো আমাদের পারিবারিক কবরস্থানটি পেয়ারু তার লোকজন নিয়ে হঠাৎ করেই জবর দখল করে নিয়েছে। আমরা জবর দখলের প্রতিবাদ করলে আমাদের প্রাণনাশেরও হুমকি প্রদান করেছে। এই অবস্থায় আমরা কবরস্থানের জায়গা ফিরে পাওয়া দুরে থাক নিজের জীবন নিয়ে শঙ্কায় আছি।

গাজী নুরুল ইসলামের ছোটভাই মহীউদ্দিন চৌধুরী বলেন, পেয়ারুর বিরুদ্ধে আগে থেকেই খুনের মামলাসহ অনেক মামলা রয়েছে। সে অনেকদিন বিদেশে পলাতক ছিল। সম্প্রতি সে দেশে ফিরে আগের মতই সন্ত্রাসী কার্যকলাপ শুরু করেছে। আমরা সরকারের কাছে আমাদের পারিবারিক কবরস্থানটি ফিরে পাওয়ার দাবি জানাচ্ছি। 

অভিযুক্ত পেয়ারু বলেন, এটা আমাদের মালিকানা জায়গা। মহীউদ্দিনদের কোন জায়গা নেই। আমরা আমাদের জায়গা ঘেরাও করেছি।

গুমানমর্দ্দন ইউপি চেয়ারম্যান মজিবুর রহমান জানান, শুরুতে কবরস্থান কমিটি এবং সমাজের মুরব্বিদের কোন কবর পাকাকরন, ঘেরাও নিষিদ্ধ ছিল। সরকারের সিদ্ধান্ত অভিযুক্ত পেয়ারুসহ সবাইকে অবগত করায় পরবর্তীতে বীর মুক্তিযোদ্ধা গাজী নুরুল ইসলামের কবর পাকাকরন করা হয়। পরে জানতে পারি মুক্তিযোদ্ধার পরিবারের সদস্যরা কবরে মুক্তিযোদ্ধার পরিবারের কবরস্থান লিখায় পেয়ারু ক্ষিপ্ত হয়ে কবরস্থানে ঘেরাও করে। 

এনিয়ে উপজেলা নির্বাহী অফিসার আমাকে অবগত করলে আমি পেয়ারুর ব্যবহৃত মুঠোফোনে যোগাযোগ করেও পাইনি। পরে তার পরিবারকে আমার সাথে এ বিষয়ে কথা বলার জন্য বলা হয়েছে। পেয়ারু দেশে আছে কিনা তাও জানিনা। দ্রুত বিষয়টি সমাধানের চেস্টা করা হবে।

হাটহাজারী থানার অফিসার ইনচার্জ রুহুল আমিন জানান, বিষয়টি নিয়ে বসার কথা রয়েছে।

এ ব্যাপারে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা নিতে থানা এবং স্থানীয় চেয়ারম্যানকে অনুরোধ করা হয়েছে।

জেবি/ আরএইচ/