ব্রহ্মপুত্র নদের খনন কাজের বিরুদ্ধে মানববন্ধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ব্রহ্মপুত্র নদের খনন কাজের বিরুদ্ধে মানববন্ধন

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্র নদের নাব্যতা ফিরিয়ে আনতে খনন কাজ করার জন্য ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করার সিদ্ধান্ত নেয় পানি উন্নয়ন বোর্ড। আর এ খননের ফলে ভাঙনে নদী পাড়ের লোকজনের বসতবাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশংকায় সেই খনন কাজ ও বালু উত্তোলন বন্ধে মানববন্ধন করেছে এলাকাবাসী। 

গতকাল সোমবার (১৯ সেপ্টেম্বর) নদীরপাড়ে মানববন্ধন করা হয়। 

জানা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর এলাকা দিয়ে বয়ে যায় ব্রহ্মপুত্র নদী। ইতিমধ্যে সেই এলাকাটি দীর্ঘদিন যাবত নদী ভাঙনের কবলে রয়েছে। সেই ভাঙনের মধ্যে দিয়েও মূল নদীর বাহিরে নদী খনন ও বালু উত্তোলনের জন্য বসানো হয়েছে বিশাল শক্তিশালী ড্রেজার মেশিন। যে মেশিন চালু হলে ভাঙনে বিলিন হয়ে যেতে পারে মরিচারচর দপ্তর পাড়া এলাকার প্রায় ৭০০ পরিবার। বিষয়টি নিয়ে রবিবার এলাকাবাসীর গণস্বাক্ষরে কাজ বন্ধের দাবিতে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ দায়ের করেন স্থানীয়রা।

বিআরএস রেকর্ড প্রকাশিত হওয়ার পর রাজস্ব বিভাগ কর্তৃক নদীর সিকস্তি-পয়স্তি নির্ধারণ করে এডি লাইন টানা হয়নি। ফলে ড্রেজার মেশিন দিয়ে মূল নদীর বাহিরে গিয়ে  খনন কাজ ও বালু উত্তোলন বন্দের জন্য উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে জোর দাবি জানান তারা। এব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী দিদার আলম বলেন, আমরা নদী খননের জন্য কেবল ড্রেজার মেশিন বসিয়েছি। এলাকাবাসীসহ সবার সাথে আলোচনা করে পরে কাজ শুরু করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোসা. হাফিজা জেসমিন বলেন, আমার কাছে স্থানীয়রা একটি অভিযোগ দিয়েছে। সেই অভিযোগের পর পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর সাথে আমার কথা হয়েছে। এলাকাবাসীর সাথে আলোচনা করে পরবর্তী কাজ করা হবে।

জেবি/ আরএইচ/