শাক দিয়ে মাছ ঢাকা যায় না- এমপি জাফর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


শাক দিয়ে মাছ ঢাকা যায় না- এমপি জাফর

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম স্ব-পরিবারে সম্পদের হিসেব দিতে দুর্নীতি দমন কমিশনের কক্সবাজার কার্যালয়ে এসেছিলেন। আসার সময় তার সাথে ছিলেন, স্ত্রী শাহেদা বেগম, ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন ও মেয়ে তানিয়া আফরিন। কিন্তু ২ ঘন্টা পর একা বের হয়ে দ্রুত উঠে গেলেন গাড়িতে। আর ঠিক সে সময় গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্য করে বললেন, শাক দিয়ে মাছ ঢাকা যায় না। এটাই লিখেন আপনারা।

জানা গেছে, সংস্থাটির দেয়া নোটিশের প্রেক্ষিতে তিনি, তার স্ত্রী-সন্তানদের নিয়ে স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব দিতে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুর ১২ টার পর দুদকের কক্সবাজার কার্যালয়ে আসেন। আর বের হন দুপুরে ২ টার পর।

টানা সাড়ে ৩ ঘন্টা পর বিকাল সাড়ে ৩ টা দিকে বের হন স্ত্রী এবং ২ সন্তান। এ সময় তানভীর আহমদ সিদ্দিকী তুহিন গণমাধ্যমকর্মীদের বিরূপ মন্তব্য করেন। তিনি বলেন, ছবি, ভিডিও বেশি-বেশি নেন পরে দেখা যাবে। তিনি বলেন, সরকারি মেগা প্রকল্পে অনিয়ম দুর্নীতিতে জড়িতদের বিরুদ্ধে আমার পিতা প্রতিবাদ করেছেন। যারা ইতিমধ্যে দুদকে জিজ্ঞাসাবাদের কবলে পড়েছেন। এদের একটি চক্র পিতা, মাসহ আমাদের বিরুদ্ধে দুদকে অভিযোগ দিয়েছে। এর কোন ভিত্তি নেই।

যাওয়ার সময় এমপি পুত্রও পিতার সুরে বলেন, শাক দিয়ে মাছ ঢাকা যায় না।

দুদকের তথ্য মতে, এমপি জাফর আলমের স্ত্রী শাহেদা বেগম চকরিয়া পৌরসভার পালাকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। সরকারি জমি, চিংড়ি ঘের, জলমহাল দখল, মাদক কারবার, চাঁদাবাজি এবং অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রির মাধ্যমে শাহেদা বেগম কোটি কোটি টাকার এসব অবৈধ সম্পদের মালিক হওয়ার অভিযোগ উঠে। 

এর প্রেক্ষিতে গত ২৪ আগস্ট দুদকের কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে সংসদ সদস্য জাফর আলম, তার স্ত্রী শাহেদা বেগম, ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন ও মেয়ে তানিয়া আফরিনকে ৪ সেপ্টেম্বর দুদকের কক্সবাজার কার্যালয়ে হাজির হয়ে সম্পদের হিসাব দিতে বলা হয়েছিল। 

কিন্তু ওই দিন চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলন থাকায় এমপি জাফর দুদকে সময় চেয়ে আবেদন করেন। যার প্রেক্ষিতে ২০ সেপ্টেম্বর হাজির হওয়ার নতুন তারিখ নির্ধারণ করে সম্পদের হিসাব দিতে নোটিশ দেয়া হয়। 

বিষয়টি নিয়ে কোন কথা বলতে রাজী হননি দুদকের কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন। তিনি বলেন, এব্যাপারে কথা বলার সময় আসেনি।

জেবি/ আরএইচ/