গোপালগঞ্জ এলজিইডির সচেতনতামূলক প্রশিক্ষণ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


গোপালগঞ্জ এলজিইডির সচেতনতামূলক প্রশিক্ষণ

ঢাকা বিভাগের আওতাধিন গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলায় বঙ্গবন্ধু দারিদ্র্য বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমি স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের জলবায়ু সহিষ্ণু অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্প বাস্তবায়নে সচেতনতামূলক প্রশিক্ষণ সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণে এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী গোপাল চন্দ্র দেবনাথ প্রশিক্ষণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। 

উদ্বোধনীপর্বে তিনি বলেন, টেকসই উন্নয়ন নিশ্চিত করতে জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণ করতে হবে। এ জন্য এলজিইডির প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন ও রক্ষণাবেক্ষণে জলবায়ুসহিষ্ণু বিষয়গুলো অন্তর্ভুক্ত করতে হবে। একই সঙ্গে, জলবায়ু সম্পর্কিত জ্ঞান ব্যবস্থাপনা ও অ্যাসেট ম্যানেজমেন্টের ওপর গুরুত্ব দিতে হবে। 

প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এলজিইডি ঢাকা বিভাগের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মন্মথ রঞ্জন হালদার। এ সময় তিনি বলেন, ক্রিলিক হবে এলজিইডির জ্ঞান ভান্ডার। ক্রিলিক প্রতিষ্ঠায় এলজিইডির সকল পযার্য়ের প্রকৌশলীদের ভূমিকা রাখতে হবে, কারণ আগামীর বিশ্ব হবে জলবায়ু মোকাবেলা চ্যালেঞ্জ করে টিকে থাকার জন্য এখনই নিজেদের যোগ্য করে গড়ে তোলার প্রকৃত সময়। 

এ সময় ক্রিলিকের প্রকল্প পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী (পরিকল্পনা) মো. জসিম উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। তিনি জলবায়ু প্রাতিষ্ঠানিকীকরণে গৃহীত পদক্ষেপ ও ক্রিলিক প্রতিষ্ঠার উদ্দেশ্য ও কার্যক্রম সম্পর্কে ধারণা দেন। তিনি আরও বলেন, জলবায়ু সহনশীল অবকাঠামো নির্মাণে প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের বিকল্প নেই।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি ফরিদপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাইফুল ইসলাম সহিদ ও মাদারীপুর অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মো. মাহবুব হোসেন ও আইডিসি-ক্রিলিকের টিম লিডার ড. ডান বুম।      

গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর ও শরীয়তপুর জেলার এলজিইডির নির্বাহী প্রকৌশলী, উপজেলা প্রকৌশলী, সিনিয়র সহকারী প্রকেীশলী, উপজেলা সহকারী প্রকৌশলীসহ মোট ৬০ জন প্রকৌশলী দিনব্যাপী সচেতনতামূলক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। 

জেবি/ আরএইচ/