জানুয়ারিতে জাতীয় গ্রিডে যুক্ত হবে শ্রীকাইলের নতুন কূপের গ্যাস


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:০৬ পূর্বাহ্ন, ২৬শে সেপ্টেম্বর ২০২২


জানুয়ারিতে জাতীয় গ্রিডে যুক্ত হবে শ্রীকাইলের নতুন কূপের গ্যাস

এম এ বাশার কুমিল্লা: আগামী বছরের জানুয়ারিতে গ্রিডে যুক্ত হবে শ্রীকাইল নর্থ-১ কূপের গ্যাস। এটি উৎপাদনে এলে জাতীয় গ্রিডে আরো ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হওয়ার আশা করছে পেট্রোবাংলা ও বাপেক্স। কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার শ্রীকাইলে নতুন অনুসন্ধান কূপ খননের দ্বিতীয় পর্যায়ের কাজ চলছে।

বাপেক্স সূত্রে জানা গিয়েছে, শ্রীকাইল নর্থ কূপের অনুসন্ধানকাজ শুরু হয় গত জুনে। সেপ্টেম্বর পর্যন্ত ১৫০-২০০ মিটার কূপ খনন করেন বাপেক্সের প্রকৌশলীরা। এখন চলছে দ্বিতীয় ধাপের কাজ। এ ধাপে ৩ হাজার ৫০০ মিটার পর্যন্ত কূপ খনন করা হবে।

সরেজমিনে দেখা গিয়েছে, বাপেক্সের রিগ বিজয় ১২ দিয়ে কূপ খননকাজ চলছে। এ কূপ খননে বাপেক্সের পাশাপাশি আজারবাইজানের প্রকৌশলীরা কাজ করছেন।

জানা গিয়েছে, শ্রীকাইলে বাপেক্স যে এলাকায় কূপ খননের কাজ শুরু করেছে, ডিপিপি অনুযায়ী ওই কূপে ৯১ বিসিএফ গ্যাস মজুদ রয়েছে বলে ধারণা করছে ভূতাত্ত্বিক বিভাগ। এছাড়া এখানে গ্যাস মিললে জাতীয় গ্রিডে এ কূপ থেকে দৈনিক ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যাবে।

বাপেক্স সূত্র বলছে, বর্তমানে শ্রীকাইল ক্ষেত্র থেকে দৈনিক প্রায় ৩৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। নতুন কূপে গ্যাস মিললে এর পরিমাণ ৫০ মিলিয়ন ঘনফুট ছাড়িয়ে যাবে। বর্তমানে সংস্থাটির আটটি গ্যাসফিল্ড থেকে দৈনিক ১৩৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যাচ্ছে।

বাপেক্স ওই অঞ্চলে গ্যাস অনুসন্ধানে একটি প্রকল্প গ্রহণ করেছে। তিনটি কূপ মিলে এ প্রকল্প হাতে নিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। এর মধ্যে শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ, সুন্দলপুর-৩ ও বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) মূল্যায়ন কূপ রয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বাপেক্সের নতুন উদ্যোগে গ্যাস অনুসন্ধান কার্যক্রম নিঃসন্দেহে দেশের জ্বালানি খাতে আশার সঞ্চার করবে। নতুন কূপে গ্যাস অনুসন্ধান সেই পদক্ষেপের অংশ। নতুন অনুসন্ধান কূপে বাপেক্স ভালো খবর দিতে পারবে বলে প্রত্যাশা তাদের।

কূপ খননের দ্বিতীয় পর্যায়ের কার্যক্রম শুরু উপলক্ষে শ্রীকাইলে গতকাল এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে জ্বালানি সচিব মাহবুব হোসেন বলেন, দেশে গ্যাস উৎপাদন বাড়ানোর জন্য ৪৬টি কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে। তার অংশ হিসেবেই শ্রীকাইলে কূপ খননের কাজ শুরু করেছি। আমরা চাই স্থানীয় উৎপাদন বাড়াতে। এ কূপের খননকাজ শেষ হলে এখান থেকে দৈনিক ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যুক্ত হবে। গ্যাস সংকট কাটাতে সহযোগিতা করবে এটি।

অনুষ্ঠানে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন, পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান, বাপেক্সের এমডি মোহাম্মদ আলীসহ জ্বালানি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেবি/ আরএইচ/