দেশের স্বাস্থ্যখাতে সুবাতাস বইছে: স্বাস্থ্যমন্ত্রী


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪৬ পূর্বাহ্ন, ১৬ই অক্টোবর ২০২২


দেশের স্বাস্থ্যখাতে সুবাতাস বইছে: স্বাস্থ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাতে এখন সুবাতাস বইছে। 


ইতালির রোমে অনুষ্ঠিত (১৩-১৪ অক্টোবর) দুদিনব্যাপী চতুর্থ গ্লোবাল মেন্টাল হেলথ সামিটে অংশগ্রহণ করে তিনি এ কথা জানান।


এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘দক্ষতা, অধিকার ও যত্ন’ এ তিনটি বিষয়কে প্রাধান্য দিয়ে সবার জন্য কমিউনিটিভিত্তিক মানসিক স্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত এ সম্মেলনে বিশ্বের ৫২টি রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থা অংশগ্রহণ করে।


ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের আমন্ত্রণে জাহিদ মালেক এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন এবং কমিউনিটি মেন্টাল হেলথ শীর্ষক একটি কর্মশালায় তিনি বক্তব্য দেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরেনজা বক্তব্য দেন।


স্বাস্থ্যমন্ত্রী তার বক্তব্যে বাংলাদেশের জনসম্পৃক্ত স্বাস্থ্য ব্যবস্থার বিস্ময়কর অর্জনের উদাহরণ দিয়ে কমিউনিটিভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠার বিষয়ে গুরুত্বারোপ করেন। কান্ট্রি ইন্টারভেনশন পর্বে জাহিদ মালেক কমিউনিটি মেন্টাল হেলথ এবং ইনোভেশন অ্যান্ড মেন্টাল হেলথের ওপর তথ্য ও উপাত্তসহ বক্তব্য উপস্থাপন করেন।


জাহিদ মালেক তার বক্তব্যে কোভিড মোকাবিলা এবং কোভিড টিকাদানে বাংলাদেশের অনন্য সাফল্যের দৃষ্টান্ত উল্লেখ করে বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাতে এখন সুবাতাস বইছে। করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োচিত সিদ্ধান্তে আমরা দ্রুত সাফল্য অর্জন করেছি। এজন্য বিশ্বে বাংলাদেশ আলাদা করে পরিচিতি পেয়েছে। এ সাফল্যের ধারাবাহিকতায় মানসিক স্বাস্থ্যকেও সফলভাবে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে বাংলাদেশ সক্ষম হবে।


স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশের মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ আইন, নীতি ও কর্মকৌশল রয়েছে বলে উল্লেখ করে বলেন, দেশের জনগণের মানসম্মত মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে নীতি ও কর্মকৌশলের বাস্তবায়নের জন্য বাংলাদেশ সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে।


জাহিদ মালেক জানান, ইতোমধ্যে বাংলাদেশের ৮টি বিভাগীয় শহরে নতুন ৮টি মানসিক স্বাস্থ্য হাসপাতাল প্রতিষ্ঠার উদ্যোগ এবং জেলা ও উপজেলা পর্যায়ে এনসিডি কর্নারে মানসিক স্বাস্থ্যসেবা দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা তৈরির জন্য স্কুল মেন্টাল হেলথ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।


বাংলাদেশের সম্পদ সীমিত এবং মানসিক স্বাস্থ্যখাতে দক্ষ জনবলের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও ই-মেন্টাল হেলথ, অ্যাপভিত্তিক মানসিক স্বাস্থ্যসেবাসহ নানা উদ্ভাবনী প্রক্রিয়ায় বাংলাদেশের মানসিক স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণের প্রক্রিয়া চলমান রয়েছে।


এছাড়া সম্মেলন শেষে মন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশের স্বাস্থ্যখাতের সামগ্রিক চিত্র তুলে ধরে মানসিক স্বাস্থ্য বিষয়ে দেশে দক্ষ জনবল সৃষ্টির জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতা কামনা করেন। এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি কোভিড মোকাবিলা ও সামগ্রিক স্বাস্থ্যখাতের উন্নয়নে বাংলাদেশের অসাধারণ সাফল্যের ভূয়সী প্রশংসা করেন।

জেবি/ আরএইচ/