কক্সবাজারে কটেজ জোনে আবার ও উচ্ছেদ অভিযান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:২৩ পূর্বাহ্ন, ১৯শে অক্টোবর ২০২২


কক্সবাজারে কটেজ জোনে আবার ও উচ্ছেদ অভিযান
ছবি: জনবাণী

কক্সবাজারের কলাতলীর কটেজ জোনে আবারও উচ্ছেদ অভিযান শুরু করেছে কক্সবাজার উন্নয়ন কৃর্তপক্ষ (কউক)। কোন প্রকার অনুমতি না নিয়ে এসব স্থাপনা নির্মাণ করা হয়েছে।

 

জানা গেছে, মঙ্গলবার (১৮ অক্টোবর) বেলা ১১ টায় এ অভিযান শুরু করা হয়। গত ১২ অক্টোবর অবৈধ ও অনুমোদিত স্থাপনার বিরুদ্ধে (কউক) উচ্ছেদ অভিযান চালিয়ে ৬টি ভবন ভেঙ্গে দেওয়া হয়। কিন্তু এর মধ্যে কয়েকটি ভবন আবার নতুন করে নির্মাণের তৎপরতা চালাচ্ছে। এর প্রেক্ষিতে (কউক) আবারও উচ্ছেদ অভিযান শুরু করেছে।


কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর মোহাম্মদ নুরুল আবছার জানিয়েছেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মালিকাধিন জায়গা দখল করে একটি চক্র বছরের পর বছর ধরে অবৈধ স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। 


তিনি জানান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ১৯৯৬ সালে ৭.৫ একর জমি সৈকত সমবায় সমিতির নামে বরাদ্দ দিলেও পরবর্তীতে ১৯৯৭ সালে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক ৭.৫০ একর এর পরিবর্তে ৫.০০ একর জমি বরাদ্দ দিয়ে সংশোধিত বরাদ্দপত্র জারি করে এবং সৈকত সমবায় সমিতি কর্তৃক সংশোধিত বরাদ্দপত্র মেনে নেয়। 


কিন্তু সৈকত সমবায় সমিতি কর্তৃক মহামান্য হাইকোর্ট আরো ২.৫০ একর জমি পাওয়ার জন্য ৪২৮৩/১৯৯৭ নং রীট করে। পরবর্তীতে তারা ৩০/২০১৬ নং সিভিল রিভিউ পিটিশন দায়ের করলেও ২৭/০৬/২০১৯ তারিখে তা খারিজ করা হয়। ফলে বিতর্কিত ২.৫০ একর জায়গার উপর সৈকত সমিতির অধিকার না থাকায় আদালত কর্তৃক উচ্ছেদ করতে বলা হয়। 


তারই প্রেক্ষিতে অবৈধ অননুমোদিত স্থাপনা নির্মাণ বন্ধে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানান তিনি।  


আরএক্স/