শুরু হয়েছে দুবলার চরের শুটকি মৌসুম


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:০১ অপরাহ্ন, ৩১শে অক্টোবর ২০২২


শুরু হয়েছে দুবলার চরের শুটকি মৌসুম
ছবি: জনবাণী

বঙ্গোপসাগরের সুন্দরবন উপকূলে দুবলারচরে শুঁটকি প্রক্রিয়াকরণের কাজে অংশ নিতে সমবেত হচ্ছেন সহস্রাধিক জেলে।  


সোমবার (৩১ অক্টোবর) সহস্রাধিক জেলে দুবলারচরে এসে সমবেত হয়েছেন। দুবলার আলোর কোল থেকে শনিবার দুপুরে রামপাল জেলে সমিতির সেক্রেটারি তাহের আলী মোবাইল ফোনে জনবাণীকে বলেন, প্রতি বছরের মতো এবারো তারা সাগরে মাছ ধরে শুটকি করার জন্য আলোর কোল চরে এসেছেন আবহাওয়া অনুকূল থাকায় তারা ভালো ভাবে মাছ ধরতেপারবেন বলে আশা প্রকাশ করেন।


দুবলা জেলেপল্লির জেলেরা নিজেদের থাকা, মাছ ধরার সরঞ্জাম রাখা ও শুঁটকি তৈরির জন্য অস্থায়ী ঘর তৈরি করেন। জেলেরা সমুদ্র মোহনায় বেহুন্দি জাল দিয়ে বিভিন্ন প্রজাতির মাছ শিকার ও বাছাই করে জাতওয়ারি মাছ সমূহ শুঁটকি করে থাকেন।


আগামী ৩১ মার্চ পর্যন্ত ৫ মাস জেলেরা বঙ্গোপসাগরে মাছ ধরে শুটকি করে দেশের বিভিন্ন অঞ্চলে পাঠাবেন বলে বন বিভাগ সূত্রে জানাযায়।


কেউ কেউ নতুন ট্রলারের ব্যবস্থা করেছেন। আবার কেউ পুরাতনটিকে মেরামত করে নিয়েছেন। তবে জেলেদের প্রস্তুতি চূড়ান্ত। বনবিভাগের পাস নিয়েই তারা রওনা হবেন সাগরপাড়ের দুবলার চরে।


পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, সুন্দরবনের দুবলারচরে ১০ হাজারেরও বেশি জেলে সাগরে মাছ ধরার জন্য এসেছেন। এ বছর বনবিভাগ থেকে দুবলার চারটি চরে জেলেদের থাকার জন্য ১০৩০টি অস্থায়ী মাচা ঘর তৈরির অনুমতি দেওয়া হয়েছে। মাচা ঘর নির্মাণে সুন্দরবনের কোন বনজদ্রব্য ব্যবহার না করার জন্য জেলেদের প্রতি নির্দেশনা জারি করাহয়েছে।


 জেলেরা সাগরে মাছ ধরে যাতে নিরাপদে শুটকি করতে পারে সেলক্ষ্যে বনবিভাগ থেকে প্রয়োজনীয়ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে ডিএফও জানিয়েছেন।