ধামরাইয়ে জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:৫২ অপরাহ্ন, ৭ই নভেম্বর ২০২২


ধামরাইয়ে জাতীয় সমবায় দিবস উপলক্ষে আলোচনা সভা
ছবি: জনবাণী

ঢাকার ধামরাইয়ে ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগ যৌথভাবে এ দিবস পালন করে।


গত ‌শনিবার (৫ নভেম্বর) বঙ্গবন্ধুর দর্শন, ‘সমবায়ে উন্নয়ন’ এ প্রতিপাদ্য নিয়ে উপজেলা অডিটোরিয়ামে জাতীয় পতাকা উত্তোলন করে দিবসের সূচনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।


শোভাযাত্রা শেষে উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মোহাদ্দেছ হোসেন।


সভায় উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন- সমবায় ধারণাটি অনেক পুরাতন। আমরা যদি একটু ইতিহাসের দিকে দেখি মানবসভ্যতার প্রথম থেকেই একসাথে পুঁজি, ব্যবসা করা ছিল। পরবর্তীতে এগুলো কাঠামো আকারে আধুনিক রুপ পায় প্রথমত ইউরোপে। সেখান থেকেই সমবায় উৎপত্তি। আমাদের ভারত বর্ষের ইতিহাসে দেখা যায়, আমাদের সাধারন মানুষ ছিল আর্থিক ভাবে অস্বচ্ছল যেহেতু জমিদারি প্রথা ছিল। মানুষ শুধু মাত্র পেটে ভাতে খেয়ে তারা অন্যের বাড়িতে কাজ করত। বিনিময়ে যে খবারটা পেত তার মাধ্যমে জীবন চলে যেত। জমিদার বা মহাজনদের কাছ থেকে গরীবরা উচ্চ সুদে ঋণ নিত। এখনও কিছু কিছু এলাকায় আছে মহাজান প্রথা। এই ঋণের বুঝায় কৃষকের গোষ্ঠি শুধ্য সর্বশান্ত হয়ে যায়। যখন কৃষকরা ঋণগুলো পরিশোধ করতে যেত এবং উচ্চ সুদের জন্য তারা আর লভ্যাংশ গ্রহণ করতে পারত না। বর্তমানে সমবায় সমিতিগুলো দেশ ও দশের উপকারে বিশেষ ভূমিকা রাখছে। দারিদ্র্য বিমোচনে সহায়তা করছে। অসচ্ছলদের ঋণ দিয়ে কর্ম সংস্থান করে দিচ্ছে।


এ সময় ধামরাই উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার, উপজেলা ভাইস-চেয়ারম্যান সিরাজ উদ্দিন, মহিলা ভাইস-চেয়ারম্যান এ্যাডভোকেট সোহানা জেসমিন মুক্তা, উপজেলা সমবায় কর্মকর্তা লিপিকা রানী, ভাড়ারিয়া ইউপি চেয়ারম্যান মোছলেম উদ্দিন মাসুম প্রমুখ উপস্থিত ছিলেন।

জেবি/ আরএইচ/