আগুনে নিঃস্ব পঞ্চগড়ের অর্ধশত ক্ষুদ্র ব্যবসায়ী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০৩ পূর্বাহ্ন, ১৩ই নভেম্বর ২০২২


আগুনে নিঃস্ব পঞ্চগড়ের অর্ধশত ক্ষুদ্র ব্যবসায়ী
ছবি: জনবাণী

পঞ্চগড় বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে অর্ধশত ব্যবসায়ী নিঃস্ব হয়ে গেছে। দোকানে রক্ষিত মালামাল ও নগদ অর্থ পুড়ে ছাই হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন এসব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। 


ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে গালামাল, মুরগী, কসমেটিক ,মুড়ি পান-সুপারী, শুকনা মাছ ও গুড় সহ নানা ধরনের পণ্যেরে দোকান।


প্রত্যক্ষদর্শীদের মতে, পঞ্চগড় শহরের মাংস ও মাছ বাজারের পূর্ব পাশের দোকানে আগুন জ্বলতে দেখা যায়। খবর পেয়ে পঞ্চগড় ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ও বোদা ও আটোয়ারী আরো দুইটি ইউনিট ঘটনাস্থলে আসে। প্রায় চার থেকে পাঁচ ঘন্টা লাগে আগুন নিয়ন্ত্রণে আনতে। আগুনে পুড়ে গেছে প্রায় ৬০ টি দোকানসহ রক্ষিত সব মালামাল ও নগদ অর্থ। ব্যবসায়ীদের মতে, ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় দুই কোটি টাকা।


ক্ষতিগ্রস্ত গালামাল ব্যবসায়ী নজরুল জানান, তার গুদামসহ তিনটি দোকানে তার ক্ষয়ক্ষতি দশ লাখ টাকা। নগদ টাকা পুড়ে গেছে একলাখ ১৯ হাজার টাকা। মুরগী ব্যবসায়ী সেলিম দেওয়ান বলেন ‘তার ৪৫ হাজার ৬০০ টাকার মুরগী পুড়ে গেছে। মোহাম্মদ উল্ল্যাহ বলেন ‘ তার দুই লাখ টাকার গুড় ও নগদ ৩০ হাজার টাকা জ্বলে-পুড়ে গেছে। চুড়ি ফিতা ব্যবসায়ী আসিম উদ্দীন কাদঁতে কাদঁতে বলেন, ‘আমার সব শেষ’ এক লাখ টাকা মালামাল ও নগদ ১০ হাজার টাকা পুড়ে গেছে। শুটকি ব্যবসায়ী সাজু জানান ‘তাদের ছয়টি দোকানে প্রায় এতে চারলাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।


পঞ্চগড় ফায়ার সার্ভিসের উপ-সহকারী শেখ মোহাম্মদ মাহবুবুল ইসলাম বলেন, স্থানীয়দের সাথে কথা বলে ধারণা করা যায়, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে।  ক্ষয়ক্ষতির পরিমান সব মিলিয়ে ৫০ লাখের মতো।

জেবি/ আরএইচ/