ক্লাইমেট ক্যাম্পেইনে কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও বিদ্যালয় ক্যম্পাসে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপন

স্বাধীন বাংলা ফাউন্ডেশনের" ক্লাইমেট ক্যাম্প অনুষ্ঠিত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৪২ পূর্বাহ্ন, ২১শে নভেম্বর ২০২২


স্বাধীন বাংলা ফাউন্ডেশনের" ক্লাইমেট ক্যাম্প অনুষ্ঠিত
বিদ্যালয় ক্যাম্পাসে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপন

রংপুর সদর উপজেলার বৃহৎ সেচ্ছাসেবী সংগঠন স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর বাস্তবায়নে রংপুর সদর উপজেলার চন্দনপাট উচ্চ বিদ্যালয়ে নির্ভয় ফাউন্ডেশনের"স্কুল বেইজ ক্লাইমেট লিটারেসি প্রজেক্ট" এর স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। 


রবিবার (২০নভেম্বর) সকালে স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর সেচ্ছাসেবকরা বিদ্যালয় প্রোগ্রামের সকল প্রস্তুতি গ্রহণ করে। বেলঅ ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে স্কুল ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়। 


ক্লাইমেট ক্যাম্পেইনে কুইজ প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও বিদ্যালয় ক্যম্পাসে ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপন করা হয়।  ক্লাইমেট কুইজে পুরস্কার হিসেবে স্মারক বৃক্ষ ও সার্টিফিকেট প্রদান করা হয়। 


এই ইভেন্টটি স্বাধীন বাংলা ফাউন্ডেশন "উই ফর আর্থ " ইনিশিয়েটিভ এর অংশ হিসেবে পরিচালিত হচ্ছে।  যা একবছর ধরে বিভিন্ন বিদ্যালয়ে আয়োজন করবে স্বাধীন বাংলা ফাউন্ডেশন।  ইতি মধ্যে স্বাধীন বাংলা ফাউন্ডেশন তাদের কাজের স্বীকৃতি স্বরুপ জয় বাংলা ইয়ুথ এওয়ার্ড -২০২২ এ ফাইনালিষ্ট এবং "ফ্রেন্ড ফর ইনভারমেন্ট" এওয়ার্ডে ভূষিত হয়েছেন।


এসময় চন্দনপাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বক্তব্য রাখেন।  তিনি তার বক্তব্য জলবায়ু সচেতনতায় এই প্রকল্পের প্রশংসা করেন এবং গাছকে মাতার সাথে তুলনা করেন। এরপর স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর ডকুমেন্টারি প্রদানের কার হয়।


সচেতনতা মূলক বক্তব্য প্রদান করেন স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা দেলোয়ার হোসেন। তার বক্তব্যে তিনি জলবায়ু পরিবর্তনের সম্ভব সকল কারন, প্রভাব এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। বক্তব্যের এক পর্যায়ে তিনি মানুষের ভবিষ্যৎ নিয়ে শংকা প্রকাশ করে বলেন জীববৈচিত্র্য থেকে হারিয়ে যাওয়া অনান্য প্রানীর মতে মানুষের হারিয়ে যাওয়ার কথা বলেন। 


 ক্যাম্পেইনে আরো উপস্থিত ছিলেন বিদ্যালয়ে সহকারী শিক্ষক আজহার মন্ডল,  স্বাধীন বাংলা ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক মেহেদী হাসান, ফান্ডরাইজিং অফিসার রেজাউল ইসলাম এবং প্রোমোশন অফিসার ইচানুর রহমান  প্রমূখ।


এইচ/জ