ঘোড়াঘাটে মাছ চাষে সফল আমেরিকা প্রবাসী


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:৪৯ পূর্বাহ্ন, ২২শে নভেম্বর ২০২২


ঘোড়াঘাটে মাছ চাষে সফল আমেরিকা প্রবাসী
দিনাজপুরের ঘোড়াঘাটে মাছ চাষে সফল আমেরিকা প্রবাসী লিয়ন রহমান

দিনাজপুরের ঘোড়াঘাটে মাছ চাষে সফল আমেরিকা প্রবাসী লিয়ন রহমান। এলাকার মানুষের কর্মসংস্থান বেকারত্ব দূরীকরণে কাজ করে যাচ্ছেন তিনি। বর্তমানে ৬টি পুকুরে পাঙ্গাস, কাতলা, গুলসা, রুই, পাবদা এবং মৃগেল মাছ সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষে সফলতা পেয়েছেন।


জানা গেছে ছোট বেলা থেকে আমেরিকাতে লেখাপড়া করে সর্বশেষ আমেরিকা জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে ব্যাচেলর অব বিজনেস ফাইন্যান্স বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। পিতা আলী ফেরদৌস খোকনের মৃত্যুর পর দেশে ফিরেন এবং নিজ গ্রাম কাশিয়া তলায় থেকে মাছ চাষ ও কৃষি কাজের উপর গুরুত্ব দেন।


এরপর ২০১৭ সালে এলাকার মানুষের কর্মসংস্থানের লক্ষে পৈত্রিক সম্পত্তি হিসেবে পাওয়া উপজেলার শীধলগ্রামে প্রায় ২০ একর পরিমাণের ৫টি পুকুরে পরীক্ষামূলক পাঙ্গাস সহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। গত ৫ বছরে লীজ নেওয়া পুকুর সহ ৬টি পুকুরে চাষ করা হচ্ছে পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাছ। মাছ চাষে লিয়ন রহমান যেমন সফলতা পেয়েছেন তেমনি একজন সফল মৎস্য চাষী হিসেবে এলাকায় পরিচিতি পেয়েছেন। বর্তমানে তার ৬টি পুকুরে দেখ ভাল করার জন্য এলাকার ১৫ জন বেকার যুবক কাজ করছেন।


মাছ চাষ বিষয়ে লিয়ন রহমান বলেন, কৃষি কাজের পাশাপাশি  এলাকার বেকার ছেলেদের এগিয়ে নিতে পুকুর গুলোতে পাঙ্গাসসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ শুরু করি। মাছ চাষে শুরুর দিকে সমস্যা হলেও আমাকে আর ফিরে তাকাতে হয়নি। এখন ৬টি পুকুরে মাছ চাষ করে কর্মচারীদের বেতন ভাতা দিয়ে বাৎসরিক ১ কোটি টাকা আয় হচ্ছে।


এ বিষয়ে সাবেক ইউপি সদস্য মোঃ জিয়াউর রহমান বলেন আমেরিকা প্রবাসী লিয়ন রহমান ইচ্ছে করলে তিনি দেশের বাহিরে ব্যবসা-বানিজ্য করতে পারতেন কিন্তু এলাকার মানুষের কথা চিন্তা করে মাছ চাষের মাধ্যমে বেকারদের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন।


উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আব্দুল হান্নান বলেন, মৎস্য ক্ষেত্রে লিয়ন রহমানের সাফল্য অনুকরণীয়। মাছের উৎপাদন বৃদ্ধি এবং বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন। উপজেলা কৃষি অফিসার মোঃ এখলাছ হোসেন সরকার বলেন, লিয়ন রহমান মৎস্য চাষে যেমন অবদান রাখছেন তেমনি কৃষি ক্ষেত্রেও অবদান রাখছেন।