কাপড়ের দাগ তুলবেন যেভাবে


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:২৯ অপরাহ্ন, ৭ই ডিসেম্বর ২০২২


কাপড়ের দাগ তুলবেন যেভাবে
কপড়ের দাগ

পছন্দের কাপড়ে হঠাৎ করেই দাগ লেগে মনটা খারাপ হয়ে যায়। কিছু কাপড়ে দাগ পরলে আর উঠে না। এতে সেই কাপড় আর পরা হয় না। তবে কিছু কিছু কাপড়ে দাগ পরলে সহজে তোলা যায়। আসুন জেনে নিই উপায়গুলো-  


অ্যামোনিয়া সলিউশন: পোশাকে চকোলেটের দাগ লাগলে একমাত্র তোলার উপায় হলো অ্যামোনিয়া সলিউশন। কাপড়ে চকলেটের দাগ পড়লে প্রথমেই রোদে শুকিয়ে নিয়ে চকলেট ঝেড়ে ফেলুন। এবার পাঁচ মিনিট পর অ্যামোনিয়া সলিউশন এক ফোঁটা এক ফোঁটা করে দাগের ওপর দিয়ে অন্য একটি কাপড় দিয়ে দাগের ওপর ঘষুন। কিছুক্ষণ রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন।


ট্যালকম পাউডার ব্যবহার: খুব সহজেই কাপড়ের দাগ দূর করা যায় ট্যালকম পাউডারের মাধ্যমে।  দাগের স্থানে ট্যালকম পাউডার ভালোভাবে ছড়িয়ে দিন। এবার কাপড়ের সেই অংশের ঠিক নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। আরও কিছুটা পাউডার নিন। এবার দাগের জায়গাটিতে ভালো করে ঘষে নিন। এতে দাগ অনেকটাই উঠে যাবে। এরপর কাপড়ে লেগে থাকা হলদে দাগ তোলার জন্য পানিতে ডিটারজেন্ট মিশিয়ে দাগের ওপর মাখিয়ে শুকাতে দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।


ভিনগার ও মুলতানি মাটি: কাপড়ের দাগ নিমেষেই দূর করে  ভিনেগার ও মুলতানি মাটির মিশ্রণে। একটি পাত্রে ভিনেগার ও মুলতানি মাটি একত্রে মিশিয়ে নিন। এবার কাপড়ে যেখানে দাগ পড়েছে সেখানে মিশ্রণটি লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ভেজা কাপড় দিয়ে ঘষে তুলে নিতে হবে।


জেবি/এসবি