বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, আঘাত হানতে পারে যে সময়


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:০১ অপরাহ্ন, ১৬ই মে ২০২৪


বঙ্গোপসাগরে সৃষ্টি হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, আঘাত হানতে পারে যে সময়
ছবি: সংগৃহীত

গত তিন দিন ধরে দেশজুড়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ। এটি চলতে পারে আরও দুদিন। সেই সঙ্গে দেশের সব জেলাতে সামান্য বাড়তে পারে দিন ও রাতের তাপমাত্রা। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে। তীব্র তাপপ্রবাহের কারণে নতুন করে দেশের পাঁচ বিভাগের ওপর দুই দিনের হিট এলার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এই তাপপ্রবাহ শেষে ২১ মে’র পর সাগরে সৃষ্টি হতে পারে লঘুচাপ সে বার্তাও দিয়েছে সংস্থাটি, যা পরবর্তীতে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে। আবহাওয়া অধিদপ্তর আগেই জানিয়েছে চলতি মাসের শেষ দিকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়টি পূর্ণ রূপ নিলে এর নাম হবে ‘রেমাল’। ওমানের দেওয়া যার আরবি নামের অর্থ ‘বালু’। 


আরও পড়ুন: তাপপ্রবাহ বইছে ৫৮ জেলায়, আরও বাড়বে তাপমাত্রা!


বুধবার (১৫ মে) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে দিনাজপুরে। এদিন সর্বনিম্ন ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।


১ এপ্রিল থেকে দেশে শুরু হওয়া তাপপ্রবাহ ছিল ৫ মে পর্যন্ত। এর মধ্যে ২ মে বৃষ্টি হলেও দেশের পশ্চিমাঞ্চলে তাপ প্রশমিত হয়েছে ৫ মে’র বৃষ্টির পর। নতুন করে তিন দিন ধরে দেশের বেশিরভাগ এলাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। 


আরও পড়ুন: ২ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি


ভারতের আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, মে মাসে বঙ্গোপসাগরে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। ২০ মে দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণাবর্ত। এরপর সেটি ক্রমে শক্তি বাড়িয়ে ২৪ মে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পরদিন সন্ধ্যার পর তা পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে আছড়ে পড়তে পারে। 


পূর্বাভাসে জানানো হয়েছিল, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। দেশের কোথাও কোথাও কয়েকটি তাপপ্রবাহ বয়ে যেতে পারে। 


জেবি/আজুবা