২ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:১২ অপরাহ্ন, ১৫ই মে ২০২৪


২ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি
ফাইল ছবি

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরও বিস্তৃত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ কারণে দুই দিনের তাপপ্রবাহের সতর্কবার্তা বা ‘হিট অ্যালার্ট’ জারি করা হয়েছে।


বুধবার (১৫ মে) বিকেলে এ সতর্কবার্তা দেয় বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।


আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, খুলনা, রাজশাহী, রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।


আরও পড়ুন: রাতেও বাড়বে গরম


আরেক পূর্বাভাসে বলা হয়, খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগসহ কিশোরগঞ্জ,টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, কক্সবাজার, ভোলা এবং পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে এবং বিস্তার লাভ করতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়বে।


আরও পড়ুন: দেশের ৪২ জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ, আরও বাড়তে পারে


বৃহস্পতিবার (১৬ মে)  সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়বে।


শুক্রবার (১৯ মে) সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকবে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।


জেবি/এসবি