বিএসএফের নির্যাতনে নিহত যুবেকর মরদেহ হস্তান্তর


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩৭ পূর্বাহ্ন, ২৪শে ডিসেম্বর ২০২২


বিএসএফের নির্যাতনে নিহত যুবেকর মরদেহ হস্তান্তর
বেনাপোল চেকপোস্ট দিয়ে লাশটি বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়

বিএসএফের নির্যাতনে নিহত বাংলাদেশী মোঃ শাহীন (২৯) নামে এক যুবকের মরদেহ বেনাপোল দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও পেট্রাপোল থানা পুলিশ। এসময় স্বজনদের চাপা কান্নায় বাতাস ভারী হয়ে ওঠে।


বৃহস্পতিবার রাত ১০ টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে লাশটি বেনাপোল পোর্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এ সময় চেকপোস্ট বিজিবি, ইমিগ্রেশন পুলিশ ও নিহতের স্বজনেরা উপস্থিত ছিলেন। 


স্বজনেরা জানায়, বেনাপোল পোর্ট থানার পুটখালী গ্রামের শামসুর রহমান (ওরফে বাচা শামসুর) এর ছেলে শাহীন গত ১৩ ডিসেম্বর রাগ করে পুটখালী সীমান্তের বিপরীতে ভারতের ঘোনার মাঠ সীমান্ত দিয়ে ভারতে যায়। পরে গত ১৫ ডিসেম্বর দেশে ফেরার সময় সে বিএসএফের হাতে আটক হয়। পরে বিএসএফ তাকে প্রচন্ড মারধোর ও শারীরিক নির্যাতন করে। এক পর্যায়ে শাহীনের শাররীক অবস্থা খারাপ দেখে বিএসএফ সদস্যরা তাকে চিকিৎসার জন্য ভারতের উত্তর ২৪ পরগণা জেলার বনগাঁ হাসপাতালে ভর্তি করে দেয়। চিকিৎসাধীন অবস্থায় দুইদিন পর গত শনিবার (১৭ ডিসেম্বর) সকালে বনগাঁর একটি হাসপাতালে তার মৃত্যু হয়। বৃহস্পতিবার রাতে ৮ দিন পর তার মরদেহ ফেরত দেয় ভারতীয় পুলিশ। 


বেনাপোল চেকপোস্ট আইসিবি বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার নজরুল ইসলাম জানান, দু‘দেশেন প্রশাসন ও হাইকমিশনের হস্তক্ষেপে মরদেহ ফেরত দিয়েছে ভারতীয় বিএসএফ ও পুলিশ। মরদেহটি পোর্ট থানা পুলিশ গ্রহন করেছেন।


বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূইয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহতের মরদেহ ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে গ্রহণ করা হয়েছে। আইনী প্রক্রিয়া শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

জে বি/ এ জে/ এ এইচ প