নিজেদের হাতে গড়া সংগঠনের নিবন্ধন চান মুক্তিযোদ্ধারা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০৬ পূর্বাহ্ন, ৫ই জানুয়ারী ২০২৩


নিজেদের হাতে গড়া সংগঠনের নিবন্ধন চান মুক্তিযোদ্ধারা
বঙ্গবন্ধু দুঃস্থ ও প্রতিবন্ধী উন্নয়ণ পরিষদ

'কর্মী হয়ে গড়বো দেশ, সমৃদ্ধশালী বাংলাদেশ' এই প্রতিপাদ্য নিয়ে ২০১৪ সালে বাংলাদেশে আনুষ্ঠানিক ভাবে রাজনৈতিক দল হিসেবে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু দুঃস্থ ও প্রতিবন্ধী উন্নয়ণ পরিষদ। দেশব্যাপী সংগঠনটির প্রচারণা রয়েছে বেশ । সংগঠনটির মূল নেতৃত্বে রয়েছেন মুক্তিযোদ্ধারা। হাতে গড়া সংগঠনের নিবন্ধন দেখে যেতে চান প্রতিষ্ঠাকারীরা।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শিক লালিত স্বপ্ন নিয়ে মুক্তিযোদ্ধাদের নেতৃত্বে ২০১৪ সালে বাংলাদেশে রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করে বঙ্গবন্ধু দুঃস্থ ও প্রতিবন্ধী উন্নয়ণ পরিষদ। বিভিন্ন সময়ে সংগঠনটির নানা কার্যক্রম দৃষ্টিকাড়ে সাধারণ মানুষের। দেশের ২১ টি জেলা এবং ১০৭ উপজেলায় এ সংগঠনের কমিটি রয়েছে। তিনটি মহানগর শাখার শক্তিশালী কমিটিও বিদ্যমান। 


১৫১ সদস্য বিশিষ্ট সংগঠনটির কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দরা ২০১৭ সালে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশন বরাবর আবেদন করেন। ২০১৮ সালে নির্বাচন কমিশন থেকে সংগঠনটির নেতৃবৃন্দের কাছে আরো কিছু কাগজপত্র চাওয়া হলেও পরবর্তীতে কার্যক্রম কোন আলোর মুখ দেখেনি। নিবন্ধনের জন্য আবারো নতুন করে ২০২২ সালের ১৪ আগস্ট আবেদন করেন নেতৃবৃন্দরা।


বঙ্গবন্ধু দুঃস্থ ও প্রতিবন্ধী উন্নয়ণ পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বদরুল আলম দুদু বলেন, স্বপ্নছিল বঙ্গবন্ধুর আদর্শিক ধারায় বাংলাদেশে একটি রাজনৈতিক দল গঠনের। সেটি আমরা কয়েকজন মুক্তিযোদ্ধাদের নিয়ে বাস্তবায়ন করেছি। কিন্তু বার বার আবেদন করে নিবন্ধন না পাওয়ায় আমরা কিছুটা হতাশ। আশা করছি নির্বাচন কমিশন আমাদের এ সংগঠনের নিবন্ধন দ্রুত দিবেন। 


বঙ্গবন্ধু দুঃস্থ ও প্রতিবন্ধী উন্নয়ণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি বীর মুক্তিযোদ্ধা হোসেন আলী বলেন, বাংলাদেশে অনেক রাজনৈতিক দল রয়েছে। তাদের থেকে আমরা নীতি নৈতিকতার দিক দিয়ে ভিন্ন। আমাদের প্রত্যেক ইউনিটের কমিটিতে ৩৭ শতাংশ নারী রয়েছে। আমরা নারীদের অধিকার বাস্তবায়নেও ব্যাপক জোড় দিচ্ছি। সংগঠনটি নির্বাচন কমিশনের নিবন্ধনভুক্ত হলে আমাদের কার্যক্রম আরো ত্বরান্বিত হবে।