শীতে বিপর্যস্ত উত্তরের জনপদ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:০৫ অপরাহ্ন, ১২ই জানুয়ারী ২০২৩


শীতে বিপর্যস্ত উত্তরের জনপদ
ডিমলা উপজেলা থেকে তোলা ছবি

উত্তরের নীলফামারীর ডিমলা উপজেলায় জেঁকে বসেছে শীত,একইরকম পরিস্থিতি বিরাজ করছে পাশ্ববর্তী উপজেলা গুলোতে। ডিমলা উপজেলায় গত তিনদিন ধরে সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ওঠানামা করছে।


বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।


হঠাৎ জেঁকে বসা শীতে চরম বিপাকে পড়েছে সাধারণ মানুষ। প্রচন্ড ঠান্ডা,ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় দিনমজুর ও খেটে খাওয়া মানুষ নাকাল হয়ে পড়েছে। কুয়াশার চাদর ভেদ করে সূর্য উদিত হলেও কমছে না শীতের প্রকোপ। শীতবস্ত্রের অভাবে শীতের প্রকোপ থেকে মুক্তি পেতে অনেকে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছে।


কনকনে শীতে সবচেয়ে বেশী দুর্ভোগে পড়েছে শিশু ও বয়স্করা। ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা। হাসপাতালে বেড়ে চলেছে শিশু ও বয়স্ক রোগী সংখ্যা। হঠাৎ শীতে শ্রমজীবি মানুষের বেড়েছে চরম দুর্দশা।


শীত মোকাবেলায় ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, আমরা এখন পর্যন্ত ৪৫০০ টি কম্বল বরাদ্দ পেয়েছি। প্রতি ইউনিয়নে ৪৫০ টি করে কম্বল চেয়ারম্যানদের বরাদ্দ দিয়েছি। ইতোমধ্যে আরো ১৩২০ টি কম্বলের বরাদ্দের চিঠি পেয়েছি। ২/১ দিনের মধ্যে এগুলো পেলে ইউনিয়ন গুলোতে উপবরাদ্দ দিয়ে দেব। এছাড়া ডোমার ডিমলা(নীলফামারী-১)আসনের সাংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আফতাব উদ্দিন সরকারের জন্য বরাদ্দকৃত আরো ১৫০০ কম্বল পেয়েছি যা (এমপি)'র সাথে পরামর্শক্রমে বিতরন করা হবে।


ডিমলা আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা সু্র্বল সরকার জানিয়েছেন, ডিমলা উপজেলায় বৃহস্পতিবার সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ২/৩ দিনে তাপমাত্রা একইরকম থাকবে।