আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রোহিঙ্গাদের স্বদেশের ফেরার আকুতি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১০:৫০ অপরাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৩


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রোহিঙ্গাদের স্বদেশের ফেরার আকুতি
রোহিঙ্গা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মিয়ানমারের দ্রুত সময়ের মধ্যে ফেরার আকুতি জানিয়েছেন রোহিঙ্গা। এর জন্য আন্তর্জাতিক মহলকে আরও জোরদার ভূমিকা রাখারও আহবান জানানো হয়।


মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে উখিয়ার লম্বাশিয়া এক নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ব্যানারে আয়োজিত এক সমাবেশে এ আহবান জানানো হয়।


কয়েক হাজার রোহিঙ্গা নারী পুরুষের অংশ গ্রহণে আয়োজিত সমাবেশে মিয়ানমারের ভাষায় লেখা প্ল্যা-কার্ড, ফেস্টুন ও ব্যানার দেখা গেছে।


মিয়ানমারের ভাষা সম্পর্কে জ্ঞাত কয়েকজন রোহিঙ্গা জানিয়েছেন, প্ল্যা কার্ড, ফেস্টুন ও ব্যানারে নিজের ভাষার জন্য প্রাণ দেয়া বাংলাদেশের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিজ মাতৃভ‚মি মিয়ানমার ফেরার আকুতি জানানো হয়। একই সঙ্গে সম্প্রতি বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) ত্রাণ সহায়তা কমানোর সিদ্ধান্তে প্রতিবাদ জানিয়েও প্ল্যা কার্ড প্রদর্শন করা হয়।


কোন সংগঠন বা কারা এই আয়োজনটি করেছেন তা নিশ্চিত করতে পারেননি ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)।


এপিবিএন এর ১৪ ব্যাটালিয়নের অধিনায়ক অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (এডিআইজি) ছৈয়দ হারুনুর রশিদ জানান, সাধারণ রোহিঙ্গারা আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে শান্তিপূর্ণ এই সমাবেশটির আয়োজন করেছে।


এই সমাবেশে সম্পর্কে কিছুই জানেন না বলে জানিয়েছেন উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী। তিনি জানান, ক্যাম্পের অভ্যন্তরে বিষয় জেলা পুলিশ দেখেন না। এপিবিএন দেখেন।


আরএক্স/