সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের আখেরী মোনাজাত বুধবার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৮ পূর্বাহ্ন, ২৮শে ফেব্রুয়ারি ২০২৩


সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের আখেরী মোনাজাত বুধবার
ছবি: জনবাণী

কুমিল্লার মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ-নবীনগর সড়কের মেটংঘর হয়ে শ্রীকাইল ইউনিয়ন। বাংলাদেশের যে কোন অঞ্চল থেকে বিভিন্ন বাহনে গতকাল থেকেই আসতে শুরু করেছে ধর্মপ্রাণ মুসলামনরা। কারণ প্রতি বছর ১৪ ও ১৫ ফাল্গুণ ঐতিহ্যবাহী সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের ২দিনব্যাপী বার্ষিক ইছালে সাওয়াব মাহফিল সোমবার বাদ যোহর মিলাদ ও দোয়ার মধ্যদিয়ে শুরু হয়েছে। 


দরবারের মাঠে ২৭ ও ২৮ ফেব্রুয়ারি (১৪ ও ১৫ ফাল্গুন) সোম ও মঙ্গলবার দুই রাত্রী ব্যাপী বার্ষিক এ মাহফিল চলবে। বুধবার ১ মার্চ বাদ ফজর আখেরী মোনাজাতের মধ্য দিয়ে এ মাহফিল সম্পূর্ণ হবার কথা রয়েছে।


এ মাহফিল নিয়মিতভাবে শুরু করেছিলেন আবু বকর শামছুল হুদা পীর সাহেব। তিনি ২০০৫ সালের ১৬ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন। বার্ষিক মাহফিলে প্রতি বছর তার রুহের মাগফেরাতের জন্য বিশেষ দোয়া করা হয়। তিনি সোনাকনাদা দারুল হুদা দরবার শরীফের প্রতিষ্ঠাতা হাফেজ মাওলানা আবদুর রহমান হানাফী (রঃ) এর সুযোগ্য পুত্র ছিলেন। জনাব হুদা পিতার প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠানের শ্রীবৃদ্ধি, নতুন প্রতিষ্ঠান স্থাপন ও ওয়াজ নছিয়তের মাধ্যমে ইসলামের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। 


মাহফিলে প্রতি বছরের ন্যায় এবারো বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, প্রশাসনিক নেতৃবৃন্দসহ দেশের বিভিন্ন জেলা থেকে  প্রায় লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলমানদের সমাগম হওয়ার কথা রয়েছে। 


ইতিমধ্যে সোনাকান্দা দরবার শরীফের বিশাল বিশাল ময়দানে পেন্ডেল, ষ্টেইজ, মাইক স্থাপন, খাবার পরিবেশনের আয়োজন, ওজুখানা, গোসলখানা, টয়লেট, ৮টি স্থানে গাড়ী পার্কিংয়ের স্থান রাখা হয়েছে। মাঠ পর্যায়ে বর্তমানে প্রায় ৮ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। 


এবছর মাহফিলে পীর মাশায়েখরা তাদের বয়ানের সমৃদ্ধ  দেশ ও সুশীল জাতি বিনির্মানের বিষয়ের উপর আলোচনা করবেন। 


এই বার্ষিক মাহফিল উপলক্ষে সোনাকান্দা গ্রামসহ আশে-পাশের গ্রামের অতিথিরা এসে থাকেন মাহফিল শুনতে। বিভিন্ন স্থানে খাবারের দোকান ও নানা প্রকার অস্থায়ী দোকানপাট বসে থাকে। প্রায় ৮/১০ লাখ লোকের সমাগম ঘটে থাকে সোনাকান্দা দরবারের মাহফিলে।