ইফতারে মজাদার সুতি কাবাব


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:৩২ পূর্বাহ্ন, ২৮শে মার্চ ২০২৩


ইফতারে মজাদার সুতি কাবাব
সুতি কাবাব

কাবাব আর নবাব দুটি শব্দের মধ্যে কোথাও একটা মিল রয়েছে। মোগল রসুইখানার এই মনোমুগ্ধকর খাবারটি নবাবদের হাত ধরেই বেশি পরিচিতি লাভ করেছে। সেই ধারাবাহিকতা বজায় রেখেছে চকবাজারের কাবাবের দোকানগুলো। ইফতারির হরেক রকম আইটেমের মধ্যে অন্যতম হলো এই সুতি কাবাব। চকবাজারের ইফতারের অন্যতম আকর্ষণ এটি। ভোজনরসিক রোজাদারদের মতে, ইফতারিতে সুতি কাবাব মানেই তৃপ্তির ঢেঁকুর। চাইলে ঘরেই তৈরি করতে পারেন মজাদার সুতি কাবা। 


আসুন জেনে নেই কিভাবে তৈরি করতে হয় সুতি কাবাব


উপকরণ


১/২ কেজি-গরুর মাংসের কিমা


২ স্লাইস -পাউরুটির টুকরো


১ কাপ পেঁয়াজ বেরেস্তা


১ টেবিল চামচ কাবাব মশলা


লবণ স্বাদমতো


মোটা সুতা-প্রয়োজনমতো


৭/৮টি কাঁচামরিচ কুচি


১ চা চামচ আদা বাটা‌


১ চা চামচ রসুনবাটা


১ চা চামচ কাচা পেঁপে বাটা


প্রয়োজন মতো তেল (ভাজার জন্যে)


১ চা চামচ বাদাম বাটা


১ চা চামচ লাল মরিচগুড়া‌


১/২ চা চামচ গোলমরিচ গুড়া


১/২চা চামচ জয়ফল ও যয়ত্রী বাটা


১ চা চামচ জিরাবাটা


১ টি ডিম


২ টি মোটা কাঠি


যেভাবে রান্না করতে হবে


প্রথমে একটি বড় পাত্রে মাংসের কিমা নিয়ে নিতে হবে। এরপর মাংসের কিমার সঙ্গে পেঁয়াজ বেরেস্তা, কাবাব মশলা,পেঁপেবাটা,আদাবাটা, রসুনবাটা,স্বাদমতো লবণ,পাউরুটির টুকরো, ডিম, গোলমরিচ গুড়া, জয়ফল ও যয়ত্রী বাটা, জিরাবাটা, কাচামরিচ কুচি, বাদাম বাটা দিয়ে মাখিয়ে নিতে হবে। এরপর রেষ্টে রাখতে হবে ২ ঘন্টা।


দুই ঘন্টা পর মোটা কঠি নিয়ে এতে চেপে গোল করে কিমা লাগিয়ে নিতে হবে। এরপর এর চারপাশে সুতা পেঁচিয়ে নিতে হবে যেন কিমা খুলে না যায়‌। এভাবে দুটি কাঠিতে গেথে নিতে হবে। এরপর ফ্রাইপেনে তেল দিয়ে সুতি কাবাব গুলোর দুপাশ বাদামি করে সময় নিয়ে ভেঁজে তুলতে হবে।


চাইলে সুতি কাবাব ওভেনেও তৈরি করা যাবে। এক্ষেত্রে ওভেনের ট্রেতে কাঠিতে গাথা কাবাব রেখে তেল ব্রাশ করে নিতে হবে। এরপর ২৫০ ডিগ্ৰি সেলসিয়াসে প্রথমে ৩০ মিনিট বেক করতে হবে, তারপর ১৮০ ডিগ্ৰিতে ৫ মিনিট বেক করে নিতে হবে। ব‍্যাস সুতি কাবাব তৈরী। গরম গরম উপভোগ করুন নান রুটি বা পরোটার সঙ্গে।