ভূরুঙ্গামারীতে ভুট্টা চাষে বাম্পার ফলনের স্বপ্ন বুনেছেন কৃষক


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:০৬ পূর্বাহ্ন, ৩রা এপ্রিল ২০২৩


ভূরুঙ্গামারীতে ভুট্টা চাষে বাম্পার ফলনের স্বপ্ন বুনেছেন কৃষক
ভুট্টা

উত্তর জনপদের শস্যভান্ডার হিসেবে খ্যাত ভূরুঙ্গামারী উপজেলায় এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টার চাষ হয়েছে। এতে বাম্পার ফলনের স্বপ্ন বুনছেন কৃষক। অনুকূল আবহাওয়া ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে স্বল্প খরচে অধিক ফলন হবে বলে আশা সংশ্লিষ্টদের।


সরেজমিনে দেখা যায়, ভূরুঙ্গামারী  উপজেলার ইসলামপুর,পাইকেরছড়া , পাথরডুবী, সোনাহাট সহ বিভিন্ন এলাকায় ভুট্টা চাষ হয়েছে। মাঠের পর মাঠ ভুট্টাখেত। সবুজ রঙের গাছগুলো দেখলেই চোখ জুড়িয়ে যায়। খেতগুলোতে ভুট্টার মুচা ভরপুর। আর কিছুদিনের মধ্যেই  মাড়াই করে ঘরে আনবে কৃষক।


উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলার দশটি ইউনিয়নে ৯০০ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু লাভজনক হওয়ায় এবং স্থানীয় মাটিতে ভালো ফলন হওয়ায় লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ইতিমধ্যে ১ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে।  পরবর্তীতে আরও বাড়বে। মাত্র চার থেকে পাঁচ বছরের ব্যবধানে ভুট্টা চাষ গোটা উপজেলায়  ছড়িয়ে পড়েছে।


ইসলামপুর এলাকায় ভুট্টা চাষি রফিকুল ইসলাম  বলেন, এলাকার যেসব জমিতে পূর্বে অন্যান্য ফসল চাষ করা হতো, সেই সব জমিতে এবার ভুট্টা চাষ হচ্ছে। ভুট্টার উৎপাদন খরচ তুলনামূলক অন্যান্য ফসলের তুলনায় অনেক কম । এ ছাড়া সব সময় বাজারে ভুট্টার দামও বেশি থাকে। এ জন্য কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকে পড়েছেন।’


পাইকেরছড়া এলাকার  কৃষক জসিম মণ্ডল জানান, ভুট্টা চাষ থেকে বিক্রির আদ্যোপান্ত। ভুট্টা চার মাসের ফসল। ডিসেম্বর মাসের প্রথম দিকে ভুট্টার বীজ বপন করতে হয়। এক বিঘা জমিতে ভুট্টার চাষ করতে প্রায় ২ হাজার টাকার বীজ লাগে। জমি চাষ, সেচ ও সার-কীটনাশক বাবদ খরচ হয় আরও ৬ হাজার টাকা। খেতের আগাছা পরিষ্কার, জমি চষা, সার-ওষুধ দেওয়া, ভুট্টা কাটা, বাড়িতে নিয়ে আসা, মাড়াই ও বিক্রির উপযোগী করার শ্রমিক বাবদ খরচ হয় প্রায় ৩ হাজার টাকা। সব মিলিয়ে এক বিঘা জমিতে ভুট্টার চাষে খরচ প্রায় ১১ হাজার টাকা। আর বাজারে ভালো দাম থাকলে বিক্রি হয় প্রায় ২০ হাজার টাকা। অর্থাৎ অল্প সময়ে অধিক লাভ। এ জন্য ভুট্টা চাষে কৃষকের আগ্রহ বেড়েছে।


উপজেলার  কৃষি কর্মকর্তা সুজন কুমার ভ‍ৌমিক জানান, গত বছরের তুলনায় এবার  ভুট্টার আবাদ অনেক বেশি হয়েছে। আশা করছি ভুট্টার বাম্পার ফলন হবে। এলাকার কৃষকেরা যাতে ভুট্টা যথাযথভাবে উৎপাদন করতে পারেন এবং স্বল্প খরচে উচ্চফলনশীল ভুট্টা উৎপাদন করতে পারেন এ জন্য আমরা কৃষকদের পরামর্শ  দিয়ে আসছি।


আরএক্স/