অবৈধভাবে বালু উত্তোলন প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪৫ অপরাহ্ন, ১১ই মে ২০২৩


অবৈধভাবে বালু উত্তোলন প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত
বালু উত্তোলন প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত

জামালপুরের সরিষাবাড়ীতে নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। 


বৃহস্পতিবার (১১ মে) দুপুরে আওনা ইউনিয়নের কুড়ালিয়া পটলের ঝিনাই নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতে ম্যাজিস্ট্রেট মুহ. সাদ্দাম হোসেন। 


ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করায় তাকে স্থানীয় এলাকাবাসী ও সচেতন মহন এবং রাজনৈতিক দলের নেতা কর্মীরা সাধুবাদ জানিয়েছে। এ সময় স্থানীয় ইউপি চেয়ারম্যান বেলাল, থানার পুলিশ সদস্যরা এবং গ্রাম পুলিশ উপস্থিত ছিলেন। 


খোজ নিয়ে জানা যায়, সরিষাবাড়ী উপজেলার চর ছাতারিয়া,পাচকাদা বিল, রাধানগর স্পষ্ট, পিংনা নৌকা ঘাট, পিংনা গরু হাট নৌকা ঘাট,আওনা চর, স্থল পশিম পাড়া, কাওয়ামারা সহ বিভিন্ন জায়গায় নদীগুলো থেকে নিয়মিত অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। 


অবৈধভাবে বালু ব্যবসার একটি সাম্রাজ্য গড়ে তুলেছেন কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। রাজনৈতিক ছত্রছায়ায় এরা কাউকে তোয়াক্কা না করে ব্যবসা চালিয়ে যাচ্ছে। সাধারণ লোক তো দূরের কথা, প্রশাসনও অনেক সময় এদের বাধা দিতে হিমসিম খাচ্ছে। নদী থেকে যত্রতত্র বালু উত্তোলনের ফলে ভাঙছে নদীর পাড়। ও গ্রামীন রাস্তাঘাট। নদীতে গভীর করে মাটি কাটা ও বালু উত্তোলনের ফলে প্রতি বছরই বর্ষা মৌসুমে খেসারত দিতে হয় নদী ধারের জমির মালিকদের। ক্ষতি হয় ফসলি জমির। অনেক গাছপালা যায় নদীগর্ভে।


এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতে ম্যাজিস্ট্রেট মুহ. সাদ্দাম হোসেন জানান, বালু উত্তোলনের ফলে গ্রামবাসীর ঘরবাড়ী ভাঙ্গনের প্রকোপে আছে। আদালতের ধারা অব্যহত থাকবে। 


আরএক্স/