পেঁয়াজের দাম আবারও বাড়ল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:৩৯ অপরাহ্ন, ১৯শে মে ২০২৩


পেঁয়াজের দাম আবারও বাড়ল
ছবি: সংগৃহীত

এক মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা। বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে; যা এক মাস আগে বিক্রি হয়েছিল ৩০ টাকা দরে। মূলত ভারতীয় পেঁয়াজের আমদানি বন্ধ থাকায় এর প্রভাব পড়ছে পেঁয়াজের বাজারে।


শুক্রবার (১৯ মে) রাজধানীর কয়েকটি পাইকারি ও খুচরা বাজার এবং পাড়া মহল্লার দোকানে খোঁজ নিয়ে দেখা যায়, প্রতি কেজি দেশি পেঁয়াজ খুচরা বিক্রেতারা ৮০ টাকায় বিক্রি করছেন। এক সপ্তাহ আগেও এ দাম ছিল ৬৫ থেকে ৬৮ টাকা। পাইকারিতে এক পাল্লা (পাঁচ কেজি) ২৭০ থেকে ২৮০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজ আজ বিক্রি হয়েছে ৩৬০ থেকে ৩৭০ টাকায়।


এদিকে নিত্যদিনের অত্যাবশ্যকীয় পণ্য পেঁয়াজের হঠাৎ করে দাম বৃদ্ধির কারণে বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষগুলো। আমদানি হলে পেঁয়াজের দাম অনেকটাই কমে আসবে বলছেন আমদানিকারকরা।


ব্যবসায়ীরা জানান, মার্চ থেকে ভারত ও মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি বন্ধ আছে, ফলে দাম বেড়েছে। উৎপাদন মৌসুমে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেয়া হয়। এরপর গত মাস পর্যন্ত দাম নিয়ন্ত্রণে থাকলেও এ মাসে লাফিয়ে বেড়েছে পেঁয়াজের দাম।


ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য মতে, গতকাল বৃহস্পতিবারও খুচরা বাজারে ৮০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হয়েছে। আজও একই দাম চলছে বাজারে। টিসিবির বাজার পর্যালোচনার তথ্য মতে, এক মাসে পেঁয়াজের দাম বেড়েছে ১২১.৪৩ শতাংশ।


জেবি/ আরএইচ