চুনারুঘাটে ভ্যাপসা গরমে চাহিদা বেড়েছে তাল শাঁসের


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:০৪ অপরাহ্ন, ২১শে মে ২০২৩


চুনারুঘাটে ভ্যাপসা গরমে চাহিদা বেড়েছে তাল শাঁসের
ছবি: জনবাণী

ভ্যাপসা গরম আর একটু স্বস্তি পেতে হবিগঞ্জের চুনারুঘাটে জনসাধারণের কাছে তালের শাঁসের কদর বেড়েছে। সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এ সময় বিভিন্ন বয়সী মানুষের পছন্দের তালিকায় এটি বেশ জায়গা করে নিয়েছে। 


সরেজমিনে দেখা গেছে, এই ভ্যাপসা গরমে স্বস্তি পেতে পৌরশহরের মধ্য বাজার গোল চত্বরের পাশে, উত্তর বাজার হাসপাতালের সামনে, নতুন বাজারসহ বিভিন্ন ফুটপাতের রাস্তার মোড়ে বিক্রেতারা শাঁস কেটে রাখতে পারছেন না, কাটা শেষ হতে না হতেই ক্রেতারা নিয়ে যাচ্ছেন। 


তাছাড়া উপজেলার আসামপাড়া, আমরোড, রাণীগাঁও, মিরাশি, গাজীগঞ্জ, আমতলী, চান্দপুর, নালমুখ, সাটিয়াজুরি, শাকিরমোহাম্মদ বাজারসহ বিভিন্ন হাটবাজারে এ তালের শাঁস বিক্রি করা হচ্ছে। ক্রেতারাও অনেক আগ্রহ নিয়ে কিনে নিয়ে যাচ্ছেন। 


ক্রেতারা বলছেন, এই গরমের মধ্যে খেতে খুব ভালো লাগে কিনে খাই মাঝে মাঝে কিনে বাড়িতেও নিয়ে যাই। প্রতিটি তালের শাঁস ২০-২৫ টাকায় বিক্রি হচ্ছে। 


তালের শাঁস বিক্রেতা জয়নাল মিয়া বলেন, গরম পড়লে তালের শাঁস ভালো বিক্রি হয়। প্রতিবছর আমি এই মৌসুমে তালের শাঁস বিক্রি করে থাকি। প্রতিটি তালের ভেতরে ৩টি আবার কোনোটায় ২টি শাঁস থাকে। প্রতিটি তাল ২০-২৫ টাকা বিক্রি করা হয়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রায় ৫০০/৬০০ টাকা বিক্রি করে লাভ হয়। 


উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মোজাম্মেল হোসেন বলেন, তালের শাঁসে প্রচুর পরিমাণে খনিজ লবণ, পানি ও আঁশ রয়েছে। গরমে শরীরের কার্যক্রম স্বাভাবিক রাখতে তালের শাঁস খুবই উপকারী।


জেবি/ আরএইচ/