গাইবান্ধার সাদুল্লাপুরে সাথী ফসলের চাষ বেড়েছে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫১ অপরাহ্ন, ২১শে মে ২০২৩


গাইবান্ধার সাদুল্লাপুরে সাথী ফসলের চাষ বেড়েছে
সাথী ফসল

গাইবান্ধার সাদুল্লাপুরে ৫শ ২০ হেক্টর জমিতে এবার সাথী ফসল ফলাচ্ছেন কৃষকরা। ফলে স্বাবলন্বীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। 


তথ‍্যানুসন্ধানে জানা যায়, গাইবান্ধা সদর উপজেলাসহ ৬ টি উপজেলার মধ্যে রবি শস‍্য ও সাথী ফসল চাষে অনেকাংশে এগিয়ে যাচ্ছে সাদুল্লাপুর উপজেলার ৬ টি ইউনিয়ের কৃষকেরা। বিশেষ করে মরিচ সিম, লাউ,আদা,হলুদ,ঝিংঙে, শসা,বরবটি,ওল কচু,গাছ আলু,করলা,ঢেড়স,পোটল,জালী কুমড়া তুলনামূলকভাবে অনেক চাষ হচ্ছে। 


উপজেলার ইদিলপুর,খোদ্দকোমরপুর,ধাপেরহাট,ফরিদপুর,ভাতগ্রাম ও রসুলপুর ইউনিয়নে। রবি শস‍্যের পাশাপাশি সাথী ফসল চাষে তারা অবদান রেখে চলেছে। বতর্মান বাজারের তুলনায় কৃষকরা অনেক অংশে লাভবান হচ্ছে। আর সাথী ফসল চাষের উপর গুরুত্ব দিয়ে কৃষকদের মাঝে উৎসাহ বাড়াতে কাজ করে যাচ্ছেন উপজেলা কৃষি অফিস।

 

কৃষকেরা জানান,রবি শস‍্য চাষে আমরা সপ্তাহে দুইদিন ফসল উঠাতে পারি। এমন কিছু ফসল রয়েছে যাহা একদিন পর পর জমি থেকে উঠাতে হয়। তাতে সব সময় ফসল বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তাতে জমি ও সংসারের খরচ যোগাতে কোন সমস্যার সম্মুখীন হতে হয় না। পাশাপাশি ছেলে-মেয়েদের পড়ালেখা খরচ যোগান দিতে কোন কষ্ট হয় না। এছাড়াও পরিবারের চাহিদা মিটাতে তরিতরকারী বাজার থেকে কিনতে হয় না। জমি থেকেই আসে এবং টাটকাও পাওয়া যায়।


সাদুল্লাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মতিউল আলম জানান, বতর্মান সরকারিভাবে যে বিনামুল্যেয় সার ও বীজ প্রদান করা হচ্ছে। এর ফলে কৃষকেরা অনেক উপকৃত হচ্ছেন এবং ফসল উৎপাদনে কৃষকদের মাঝে উৎসাহের সৃষ্টি হয়েছে। একারণে  বতর্মানে রবি শস‍্য ও সাথী ফসল চাষে কৃষকদের মাঝে গুরুত্ব বেড়েছে।


আরএক্স/