দিনাজপুরে ‘বঙ্গবন্ধু ধান জাত’ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস পালিত


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৫৭ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


দিনাজপুরে ‘বঙ্গবন্ধু ধান জাত’ প্রদর্শনীর কৃষক মাঠ দিবস পালিত
ছবি: জনবাণী

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বীজ বিপনন) দিনাজপুরের উপ-পরিচালক মো. আব্দুর রশিদ বলেছেন, জিংক সমৃদ্ধ ব্রি ধান ‘বঙ্গবন্ধু ধান’-১০০ জাত আবাদের ফলে রোগ প্রতিরোধ ও দেশের খাদ্য ঘাটতি পূরণ হবে। তাই প্রতিটি কৃষক ভাইদের কাছে আমাদের অনুরোধ এই জাতের ধান আবাদ করে দেশকে খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে এগিয়ে আসুন।


‘ভাতের সঙ্গেই মিলবে পুষ্টি উপাদান জিংক’ -এই শ্লোগানকে সামনে রেখে ৩১ মে বুধবার রাজবাটি সবজি বাগান সংলগ্ন মাঠে জিংক সমৃদ্ধ ব্রি ধান-১০০ (বঙ্গবন্ধু ধান জাত) প্রদর্শনীর কৃষক মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।


আরও পড়ুন: গৌরীপুরে কৃষি মেলার উদ্বোধন


দিনাজপুরে এসিও, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ম্যানেজার অরবিন্দ সিলভেষ্টার গমেজ সভাপতির বক্তব্যে বলেন, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা রয়েছে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে জিংক সমৃদ্ধ খাবার খেলে শিশুরা খাটো হয় না বা হাবা গোবা হয় না। শিশুদের দৈহিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়। ক্ষুধা মন্দা দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। গর্ভবতী মায়ের জিংকের অভাব হলে শারীরিক দূর্বলতা দেখা দেয় এবং শিশুর স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্থ হয়। 


বিশেষ অতিথির বক্তব্যে রাখেন কৃষি সম্প্রসারণ অফিসার সুরভী আকতার। স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ দিনাজপুর এসিও’র টেকনিক্যাল প্রোগ্রাম স্পোশালিষ্ট কাজল কুমার দে। 


আরও পড়ুন: এবার বাম্পার ফলনের মাধ্যমে কৃষিতে বিপ্লব ঘটিয়েছেন প্রধানমন্ত্রী: তুহিন এমপি


সঞ্চালকের দায়িত্ব পালন করেন প্রোগ্রাম অফিসার পলাশ ক্রুশ। শুভেচ্ছা বক্তব্য রাখেন রাজবাটি গুঞ্জাবাড়ী ইউএনডিসি’র সভাপতি মো. খালেক হায়দার, কৃষক রেজাউল ইসলাম, তুলসী রায় ও রাকিবুজ্জামান। 


প্রধান অতিথি বিশেষ অতিথি মাঠে গিয়ে আনুষ্ঠানিকভাবে ধান কর্তন করেন। এসময় আরোও উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার যোহন মুর্মু, ইউএনডিসি, শিশু ও যুব ফোরামের সদস্যবৃন্দ।


জেবি/ আরএইচ/