কমলগঞ্জে সড়ক দখল করে রাখা হয়েছে অটোরিকশা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:২৫ অপরাহ্ন, ৩রা জুন ২০২৩


কমলগঞ্জে সড়ক দখল করে রাখা হয়েছে অটোরিকশা
সড়ক দখল করে রাখা হয়েছে অটোরিকশা

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ছোট বড় বাজারের প্রায় প্রতিটি সড়ক যানবাহনের স্ট্যান্ডে পরিণত হয়েছে। সড়কের অর্ধেকজুড়ে সারিবদ্ধভাবে রাখা হয় যানবাহন। কোথাও আবার সড়কের দুই পাশ ট্রাক, অটোরিকশার পাশাপাশি ব্যাটারিচালিত রিকশার দখলে চলে গেছে। 


এ ছাড়া ফলের দোকান, চায়ের দোকানসহ বিভিন্ন দোকান বসিয়ে দখল করা হয়েছে সড়ক। ফলে বিশাল সড়ক সরু হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। পাশাপাশি দীর্ঘক্ষণ লেগে থাকে যানজট।


মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের পতনঊষার ভানুগাছ, মুন্সীবাজার-শমশেরনগর, চাতলাপুর চেকপোষ্ট শমশেরনগর সড়কে অটোরিকশা, পিকআপ, মাইক্রোবাস ও ইজিবাইকের স্ট্যান্ড গড়ে তোলা হয়েছে। এসব স্ট্যান্ডে গাড়িগুলো সারিবদ্ধভাবে রাস্তার ওপর পার্ক করে রাখা হয়।


বিশেষ করে উপজেলার জনগুরুত্বপূর্ণ শমশেরনগর বাজারে অবৈধ স্থাপনা ও সড়কের পাশে গড়ে ওঠা ব্যবসাপ্রতিষ্ঠান এবং বিভিন্ন গাড়ির স্ট্যান্ড গড়ে তুলে সড়কের অর্ধেক জায়গা দখল করে রাখা হলেও প্রশাসনের পক্ষে থেকে নেওয়া হয়নি কোনো উচ্ছেদ অভিযানের ব্যবস্থা।


 ফলে স্থানীয় বাসিন্দারা ক্ষোভ প্রকাশ করেছেন। অন্যদিকে উপজেলার, মুন্সীবাজার, শহীদনগর, আলীনগর, আদমপুর বাজার, ভানুগাছ বাজার উপজেলা চৌমুহনীসহ বিভিন্ন বাজারে সড়কের জায়গা দখল করে ব্যবসাপ্রতিষ্ঠান ও গাড়ি পার্ক করে রাখা হয়। স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিন ধরে সড়ক ও জনপথ বিভাগ এবং প্রশাসনের পক্ষ থেকে কোনো অভিযান না চালানোর কারণে সবাই নিজেদের ইচ্ছেমতো বাজারের ভেতর গাড়ি পার্ক করে রাখে। 


দোকানের সামনে গাড়ি পার্ক করায় ব্যবসায়ীদের লোকসান শুনতে হয় এ বিষয়ে কমলগঞ্জ ইউএনও সিফাত উদ্দিন বলেন, 'সড়কের ওপর থেকে স্ট্যান্ড সরানোর জন্য অভিযান পরিচালনা করব। একই সঙ্গে যাঁরা সড়কের ওপর গাড়ি পার্ক করেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।"


মৌলভীবাজার সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জিয়া উদ্দীন বলেন, 'কমলগঞ্জের বিভিন্ন বাজারের সড়কের অবৈধ দখলদারদের উচ্ছেদের জন্য চিঠি পাঠাব। তাঁরা নিজ ইচ্ছায় সরে না গেলে অভিযান পরিচালনা করে জেলা প্রশাসকের সহযোগিতায় তাঁদের উচ্ছেদ করা হবে।


আরএক্স/