রাসিকের ২১ নং ওয়ার্ডে টিসিবির পণ্যে ভোট বাণিজ্যের অভিযোগ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:১৭ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৩


রাসিকের ২১ নং ওয়ার্ডে টিসিবির পণ্যে ভোট বাণিজ্যের অভিযোগ
ছবি: জনবাণী

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে এক কাউন্সিলর প্রার্থীর বিরুদ্ধে টিসিবির পণ্য দিয়ে ভোট বাণিজ্যের অভিযোগসহ পণ্য বিতরণ কালে ইভিএমএ কিভাবে তাকে ভোট দিতে হবে তা ভোটারদের বুঝাতে দেখা গেছে। ঐ কাউন্সিলর প্রার্থীর নাম নিজাম উল আজীম। তিনি রাসিকের ২১ নং ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর এবং এবারের নির্বাচনে একজন প্রার্থী। 


শনিবার (৩ জুন) ২১ নং ওয়ার্ডের বেলদারপাড়া সাবিত্রী উচ্চ বিদ্যালয়ে টিসিবির পণ্য বিতরণ করা হয়। এ সময় কাউন্সিলর প্রার্থী নিজাম উল আজীমসহ তার অনুসারীরা উপস্থিত নারী ও পুরুষ ভোটারদের পণ্য দেওয়ার পাশাপাশি ইভিএম এ কিভাবে ঠেলাগাড়ীতে ভোট দেওয়া যাবে তা বুঝিয়েছিলেন। সরেজমিনে এমন চিত্র সাংবাদিক ভিডিও ধারণ করেন। 


টিসিবির পণ্য বিতরণকারীর দ্বায়িত্বে থাকা ব্যক্তিরা বলেন, গত মাসের পণ্য দেওয়া হয়েছিলো না। সেই পণ্যগুলো বর্তমানে দেওয়া হচ্ছে। পণ্য গ্রহনকারীদের ইভিএম এ কিভাবে ভোট দেওয়া হয় তা শিখানো হচ্ছে।


ঐ ওয়ার্ডের অপর কাউন্সিলর প্রার্থী গোলাম ফারুক বলেন, আমি এ বিষয়ে রিটানিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছি। সুস্পষ্ট আচারণ বিধি লংঘন করছেন নিজাম উল আজীম। টিসিবির পণ্য বিতরণের নামে ভোট চাইছেন তিনি। ইভিএমএ তিনি কিভাবে ঠেলাগাড়ীতে ভোট দিতে হবে তা শিখাচ্ছেন পণ্য গ্রহনকারীদের। এমনকি অনেককে হুমকি দিচ্ছেন পরবর্তীতে টিসিবির কার্ড দিবে না।


আরও পড়ুন: পদত্যাগ করেছেন রাসিক মেয়র লিটন


কাউন্সিলর প্রার্থী নিজাম উল আজীম নির্বাচনি আচরণ লংঘন করছেন কি না জানতে চাইলে তিনি বলেন, আমি আচরণ বিধি লংঘন করছি না। আপনি মসজিদে খুৎবা বন্ধ করে ভোট ও ক্ষমা চেয়েছেন, এমন প্রশ্ন করলে তিনি বলেন, আমি এই ওয়ার্ডের একজন কাউন্সিলর সে হিসেবে মসজিদে কথা বলতে পারি। আর আমি কোন ভোট চাইনি বরং লিটন ভাইয়ের জন্য দোয়া চেয়েছি। আর এলাকাতে জন্ডিস বেড়েছে, তাই সবাইকে পানি ফুটিয়ে খেতে বলেছি। এছাড়াও আপনার বিরুদ্ধে টিসিবির কার্ড দেওয়ার নামে ভোট বাণিজ্য করছেন, এমন প্রশ্ন করতেই তিনি কিছুটা রাগান্নিত কন্ঠে বলেন, এগুলো বানোয়াট ও মিথ্যা কথা।  আমার ওয়ার্ডে ৪ হাজার কার্ড প্রয়োজন অথচ আমি পেয়েছি মাত্র ১৩ শত।  টিসিবি পণ্য বিক্রির স্থানে ক্রেতাদের ইভিএমে কিভাবে ভোট দেওয়া যাবে দেখানো হচ্ছে। তাতে তিনি বলেন, আমিতো ভোটারদের কাছে ভোট চাইতে ও শিখাতে পারি। কারো এটাতে আপত্তি থাকে তাহলে কমপ্লিন করতে বলেন।


জানতে চাইলে সহকারী রিটানিং কর্মকর্তা উজ্জ্বল রায় বলেন, একজন প্রার্থী এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছে। আমরা এ বিষয়ের উপর কাজ করছি।


এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, অভিযোগ পেয়েছি, তদন্ত পূর্বক ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, ২১ নং ওয়ার্ডের মোট ভোটার সংখ্যা ৮৫৫১ জন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা ৪৪৭১ ও পুরুষ ভোটার সংখ্যা ৪০৮০ জন।


জেবি/ আরএইচ/