মুন্সীগঞ্জে ২০ মন ওজনের ডনকে দেখতে ভিড় জমাচ্ছে ক্রেতারা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৫৬ অপরাহ্ন, ৮ই জুন ২০২৩


মুন্সীগঞ্জে ২০ মন ওজনের ডনকে দেখতে ভিড় জমাচ্ছে ক্রেতারা
২০ মন ওজনের ডন

মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার হাসাইল গ্রামের ২০ মন ওজনের ডনকে দেখতে ভিড় জমাচ্ছে ক্রেতারা । ডন এবার কোরবানির হাট মাতাতে প্রস্তুত রয়েছেন।  


সম্পূর্ন প্রাকৃতিক খাবার খাইয়ে ডনকে বড় করে তোলা হয়েছে। লাল রঙের শাইয়ান জাতের এর ষাড়টি দেখতে অনেকটা ডনের মতোই।


জেলার বিভিন্ন স্থান থেকে গরু ব্যবসায়ীরা এসে ষাড়টির দরদাম করছেন। তবে গরুর মালিক আশায় আছেন দাম ভালো পেলেই তিনি ডনকে তুলে দেবেন ক্রেতার হাতে। বেশ যত্ন করে গড়ে তোলা বিশাল আকৃতির গরুটিকে দেখতে প্রতিদিনই ভিড় জমাচ্ছেন স্থানীয়রা। গত বছর কুরবানির হাট থেকে শাহিয়াল জাতের এ গরুটি কিনে আনেন মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার হাসাইল বানারী  ইউনিয়নের পূর্ব হাসাইল গ্রামের আসলাম ছৈয়াল।


তিনি গরুটিকে একটি ঘরের মধ্যে রেখে এক বছর যাবৎ লালন-পালন করেছেন। মাঝে মধ্যে গরুটিকে বাহিরে নিয়ে আসলে স্থানীয়রা দেখতে আসে। অনেকে ছবি তুলে ফেসবুকে ছাড়েন। পরে ফেসবুকে ডনকে দেখে অনেকেই ডনের মালিকের সাথে যোগাযোগ করেন। টঙ্গীবাড়ির ডনকে কিনতে আসা অনেকের দাবি, টঙ্গীবাড়ি  উপজেলার মধ্যে সবচে বড় গরু এটি। গরুটির মালিক আসলাম এর দাবি, সম্পূর্ণ দেশীয় খাবার খাইয়ে বড় করা হয়েছে ডনকে।


ষাড়টির মালিক আসলাম ছৈয়াল বলেন ক্ষেতের ঘাস, ছোলা, ভূষি খেতে দিয়েছেন ডনকে। কোন কৃত্রিম ইনজাকশন কিংবা মোটতাজাকরন ট্যাললেড খাওয়ানো হয়নি ডনকে।  ফেসবুকের মাধ্যমে ‘টঙ্গীবাড়ির ডন’-এর খবর ছড়িয়ে পড়লে অনেক ক্রেতা অনলাইনের মাধ্যমে দরদাম করছেন।


 তিনি জানান, ৫ লাখ টাকা হলে ‘ডন’কে বিক্রি করবেন । তবে তার ইচ্ছে কোরবানির হাটে নিয়েই গরুটিকে বিক্রি করবেন। এরপরও কাঙ্খিত দাম পেলে বাড়িতেই বিক্রি করে দিবেন।


স্থানীয়রা বলেন , টঙ্গীবাড়ী উপজেলার মধ্যে সবচেয়ে বড় গরু হচ্ছে ‘ডন’। প্রায় ৮০০ কেজি ওজনের এ গরুটি দেখতে দূর-দূরান্ত থেকে ভীড় করছেন মানুষ। তাদের মাঝে গরুটির দাম নিয়ে চলছে নানা আলোচনা। গো-খাদ্যের ঊর্ধ্বগতির কারণে অনেকেই গরু-ছাগল পালন বন্ধ করে দিয়েছেন। 


কেউবা গরু মোটাতাজাকরণের জন্য ইনজেকশন দেন কিংবা ওষুধ খাওয়ান। কিন্তু আসলাম ছৈয়াল  বিশাল আকারের গরুটিকে কোনো প্রকার ওষুধ প্রয়োগ না করেই তৈরি করেছেন। ভালো দাম পেলে আরও অনেকেই কোরবানির গরু পালনে আগ্রহী হয়ে উঠবেন।


আরএক্স/