পঞ্চগড়ে কমেছে সবজির দাম, বাড়তি চাউল মাছ মাংসের দাম


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৯ অপরাহ্ন, ১০ই জুন ২০২৩


পঞ্চগড়ে কমেছে সবজির দাম, বাড়তি চাউল মাছ মাংসের দাম
সবজি বাজার

বোরোর ভরা মৌসুমে পঞ্চগড়ে চাউলের দাম বাড়তি। কমতে শুরু করেছে সবজির দাম। কমেছে সোনালি ও বয়লার মুরগীর দাম। কমছেনা চিনির দাম। মাছ ও মাংসের দাম চড়া।


পঞ্চগড় বাজার ঘুরে দেখা যায়, চাউলের বাজার এখন বাড়তির দিকে। কমছেনা চিনি সয়াবনি তেল ও মাছ মাংসের দাম। তবে কমেছে সোনালি ও বয়লার দাম।বাজার ঘুরে দেখা যায়, সোনালি মুরগি প্রতি কেজি ২৬০ টাকা ও বয়লার মুরগি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৯০ টাকা। কমতে শুরু করেছে ডিমের দাম। 


বয়লার মুরগির ডিম ৪৬ টাকা থেকে কমে এখন বিক্রি হচ্ছে ৪২ টাকা।চাউলের দাম বাড়তির দিকে। বেড়েছে গুটি পারির দাম। যা পনের দিন আগে খুচরা প্রতিকেজি  ছিল ৪৪ টাকা। 


এখন বেড়ে বিক্রি হচ্ছে ৪৮ টাকা কেজি। র্স্বণপারি ছিল খুচরা প্রতিকেজি ছিল ৪৮ টাকা।এখন তা বেড়ে বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। চাল ব্যবসায়ি মামুন জানান ,৫০ কেজির গুটি স্বর্ণা ২৪০০ টাকায় বিক্রি হচ্ছে। 


তবে আঠাইশ চাউলের বস্তা ছিল ২৮০০ থেকে ২৭৫০ টাকা। তা বর্তমানে ২৫০০ টাকা থেকে ২৬০০ টাকা, মিনিকেট ছিল ৩২৫০ টাকা থেকে ৩১০০ টাকা। তা বর্তমানে বিক্রি হচ্ছে ৩১০০ টাকা।পনের দিন আগে আঠাইশ ছিল ৫৬ থেকে ৫৮ টাকা কেজি। এখন তা বিক্রি হচ্ছে ৫৪ টাকা থেকে ৫২ টাকা প্রতিকেজি। 


কারণ জানতে চাইলে তিনি জানান, মিলগেটে চাউলের দাম বাড়তি। কদিন আগে গুটি স্বর্ণা ৫০ কেজির বস্তা ছিল ২১৫০ টাকা থেকে ২১৬০ টাকা। এখন ২৩০০ টাকায় কিনতে হয়। মিল মালিকরা সরকারকে চাল দেওয়ায় গুটি স্বর্ণা পারি ও গুটি পারির দাম বেড়েছে।গালামাল ব্যবসায়ি শাহ আলম জানান, সাদা ও লাল চিনি প্রতিকেজি ১৩০ টাকা। সয়াবিন প্রতিলিটার নতুন দাম ১৯৯ টাকা।এদিকে কাঁচা সবজির দাম কিছুটা কমেছে। কমেছে পেয়াঁজের দাম। ভারতীয় পেয়াঁজ মানভেদে ৪০ টাকা থেকে ৫০ টাকা ও দেশি পেয়াঁজ ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি রসুন প্রতি কেজি ১৪০ ও ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। 


চায়না রসুন প্রতি কেজি ২০০ টাকা।আদা ২৪০ থেকে ২৮০ টাকা কেজি। বেগুন ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি। ঢেঁড়স ২৫ টাকা থেকে ৩০ টাকা কেজি।কাঠিনাল আলু ৩৫ টাকা ও দেশি আলু ৪০ টাকা কেজি। পটল ৩০ টাকা থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সবজি ব্যবসায়ি জয়নাল আবেদিন জানান, এখন আর কমবেনা। 


কারণ সামনে বর্ষা  যা কমেছে অনেকটাই কম। চাকরীজীবি পলেন বলেন ‘ অবশ্যই এখন সবজির দাম বেশি। আরো কমলে কিছুটা সহনীয় হতো।এদিকে গরুর মাংসের দাম বৃদ্ধির ঈঙ্গিত করেছেন মাংস ব্যবসায়িরা। 


তারা বলেন কয়েক দিনের মধ্যে দাম বাড়বে গরুর মাংসের। তবে মাছের দাম ও বেশ চড়া। বড় মাছ ১৮০ টাকা থেকে ২৫০ টাকা ও ছোট মাছের কেজি ৪০০ টাকা থেখে ৬০০ টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে।


আরএক্স/