পলাশবাড়ীতে বিজ এনজিও’র কৃষি কর্মসূচির ফলদ বৃক্ষের চারা বিতরণ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩২ অপরাহ্ন, ২০শে জুন ২০২৩


পলাশবাড়ীতে বিজ এনজিও’র কৃষি কর্মসূচির ফলদ বৃক্ষের চারা বিতরণ
ছবি: জনবাণী

গাইবান্ধার পলাশবাড়ীতে বিজ এনজিও’র উদ্যোগে ইডি ইকবাল হোসেন ডিইডি মজিবুর রহমানের নিদের্শনায় ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে।


মঙ্গলবার (২০ জুন) সকালে এনজিও’র অফিস চত্বরে সমিতির অফিসের ৮’শ সদস্যের মাঝে ১ হাজার ৬’শ ফলদ বৃক্ষের চারা যথাক্রমে আম, মাল্টা, লেবু’র চারা বিতরণ করা হয়।


এনজিও বিজ-এর জোনাল ম্যানেজার মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফাতেমা কাওসার মিশু। 


বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পলাশবাড়ী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফজলুল হক দুদু, নুরুল ইসলাম ও প্রোগ্রাম ম্যানেজার কৃষিবিদ মোশারফ হোসেন। 


অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন, পলাশবাড়ী শাখা ব্যবস্থাপক আসাদুজ্জামান, শিক্ষা সুপারভাইজার আব্দুল হান্নান, কমিউনিটি হেলথ অফিসার কামরুন্নাহার নেভী, কৃষি কর্মসূচির সাপোর্ট অফিসার আব্দুল লতিফ, তপন কুমার ও মাহামুদ হাসান প্রমুখ। 


আরও পড়ুন: পলাশবাড়ীতে কম্বাইন হার্ভেস্টার দিয়ে বোরো ধান কর্তন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত


বিজ সংস্থাটি দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থিক উন্নয়ন নারীর ক্ষমতায়ন আত্মসামাজিক উন্নয়ন, উদ্যোক্তা তৈরি ও প্রশিক্ষণ প্রদান করে উপযুক্ত ঋণদানের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। 


বিজ সংস্থার মাধ্যমে কৃষি কর্মসূচি বাস্তবায়নের জন্য কর্মকর্তাগণ কৃষকদের মাঝে কৃষি কাজের সকল সমস্যা সমাধানে পরামর্শ প্রদান করা হয়। 


এছাড়াও গবাদি পশু পালন, বসতভিটায় সবজি চাষ মৎস্য চাষ, ধান ক্ষেতে মাছ চাষ, সবজি চাষ, গোবর সার সংরক্ষণ, কেঁচো সার তৈরীসহ আধুনিক পদ্ধতিতে কৃষকদের মাঝে সযোগিতা প্রদান করে থাকেন। এছাড়াও বীজ কৃষি কর্মসূচির মাধ্যমে কৃষকদের নিত্য নতুন টেকসই প্রযুক্তির প্রশিক্ষণ প্রদান করেন। 


জেবি/ আরএইচ/